চাল আমদানির এলসি খোলার সময় বেড়েছে

বেসরকারিভাবে চাল আমদানির জন্য বরাদ্দ পাওয়া প্রতিষ্ঠানগুলোর ঋণপত্র (লেটার অব ক্রেডিট-এলসি) খোলার সময় বাড়িয়েছে সরকার। আগামী ৭ সেপ্টেম্বর পর্যন্ত চাল আমদানির উদ্দেশ্যে এলসি খোলা যাবে। চাল আমদানির স্বার্থে সময়সীমা বাড়ানো হয়েছে বলে জানিয়েছে খাদ্য মন্ত্রণালয়। বুধবার (১ সেপ্টেম্বর) খাদ্য মন্ত্রণালয় এ সংক্রান্ত বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। 

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, গত ১৭ ও ১৮ আগস্ট বেসরকারিভাবে নন-বাসমতি সিদ্ধ ও আতপ চাল আমদানির অনুমতি পাওয়া প্রতিষ্ঠানগুলোর অনুকূলে বরাদ্দ করা চাল আমদানির লক্ষ্যে এলসি খোলার সময়সীমা আগামী ৭ সেপ্টেম্বর পর্যন্ত বাড়ানো হয়েছে। এলসি সম্পর্কিত তথ্য (পোর্ট অব এন্ট্রিসহ) তাৎক্ষণিকভাবে ই-মেইলে (sasep@mofood.gov.bd) জানাতে হবে। এ সময় আর বাড়ানো হবে না বলেও বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে।

খাদ্য মন্ত্রণালয় জানিয়েছে, এ পর্যন্ত সাত দফায় মোট ৪১৫ ব্যক্তি ও প্রতিষ্ঠানকে ১৬ লাখ ৯৩ হাজার টন চাল আমদানির অনুমতি দেওয়া হয়েছে। এর মধ্যে নন-বাসমতি সিদ্ধ চাল ১৪ লাখ ৮৩ হাজার টন এবং আতপ চাল দুই লাখ ১০ হাজার টন।

গত ১৭ আগস্ট ৪১ ব্যক্তি-প্রতিষ্ঠানকে চার লাখ ১০ হাজার টন, ১৮ আগস্ট ৬৯ প্রতিষ্ঠানকে চার লাখ ১৮ হাজার টন, ২১ আগস্ট ৯১ ব্যক্তি-প্রতিষ্ঠানকে তিন লাখ ৯১ হাজার, ২২ আগস্ট ৭৩ ব্যক্তি-প্রতিষ্ঠানকে ২ লাখ ২২ হাজার টন, ২৩ আগস্ট ৪১ ব্যক্তি-প্রতিষ্ঠানকে ৯৪ হাজার টন, ২৪ আগস্ট ৩৪ ব্যক্তি-প্রতিষ্ঠানকে ৫৭ হাজার টন, ৩০ আগস্ট ৭৯ ব্যক্তি-প্রতিষ্ঠানকে এক লাখ এক হাজার টন সিদ্ধ ও আতপ চাল আমদানির জন্য বরাদ্দ দেয় খাদ্য মন্ত্রণালয়।

উল্লেখ্য, চাল আমদানির জন্য ১৭ আগস্ট বরাদ্দ দেওয়া ৪১ ব্যক্তি ও প্রতিষ্ঠানকে এলসি খোলার জন্য ১৫ দিন দেওয়া সময় ৩১ আগস্ট এবং ১৮ আগস্ট বরাদ্দ পাওয়া ৬৯ ব্যক্তি ও প্রতিষ্ঠানকে দেওয়া সময় বুধবার (১ সেপ্টেম্বর) শেষ হয়েছে।