টিকে থাকার দাবিতে সিএনজি অটোরিকশাচালকদের মানববন্ধন

সিএনজিচালিত অটোরিকশার দৈনিক জমা ৫০০ টাকা করাসহ বিভিন্ন দাবিতে মানববন্ধন করেছে বাংলাদেশ সিএনজি অটোরিকশাচালক সংগ্রাম পরিষদ। শুক্রবার (১৭ সেপ্টেম্বর) জাতীয় প্রেসক্লাবের সামনে মানববন্ধন করে পরিষদ।

পরিষদ থেকে জানানো হয়, দীর্ঘদিন ধরে সিএনজি অটোরিকশাচালকরা মালিক ও চাঁদাবাজদের অত্যাচার সহ্য করে আসছে। এখন তা মাত্রা ছাড়িয়েছে। করোনাকালীন দুর্যোগেও অটোরিকশা মালিকরা দুই দফা জমা বাড়িয়েছে। আড়াই টাকা মিনিটে মালিকের কাছ থেকে ভাড়া নিলেও সরকারি নিয়মানুযায়ী চালাতে হয় ২ টাকা মিনিটে। এ নিয়ে সিএনজি অটোরিকশাচালকদের টিকে থাকাটাই কঠিন হয়ে দাঁড়িয়েছে।

মানববন্ধনে অংশগ্রহণকারীরা আরও জানান, বিআরটিএ কর্তৃপক্ষ ক্ষুদ্র যানটির দৈনিক জমা ৯০০ টাকা করেছে। মালিকরা ১৩০০ টাকাও নিচ্ছে। অনেক ক্ষেত্রে গ্যারেজ ভাড়াও দিতে হচ্ছে চালককে।

মানববন্ধনে সিএনজি অটোরিকশা নিবন্ধন প্রদানের জন্য বাংলাদেশে ব্যাংক ট্রেজারি চালানের মাধ্যমে আবেদনপত্র নেওয়ার বিষয়টি বাস্তবায়ন করার দাবি জানানো হয়। এ ছাড়া নামমাত্র ও সরল সুদে অটোরিকশা কেনার জন্য ব্যাংক ঋণের দাবিও জানান অটোরিকশাচালক। এর বাইরে দৈনিক জমা মেট্রোপলিটনের ক্ষেত্রে ৫০০ টাকা ও অন্য জেলার ক্ষেত্রে ৩০০ টাকা করার দাবি জানায় পরিষদ।