ঢাকা-মেক্সিকো নিয়মিত রাজনৈতিক বৈঠকের আহ্বান

স্বাধীনতার ২০০ বছর পূর্তি উৎসবে অংশগ্রহণের জন্য বাংলাদেশকে ধন্যবাদ জানিয়েছে মেক্সিকোর প্রেসিডেন্ট আন্দ্রে ম্যানুয়েল লোপেজ অবরাডর। ওই উৎসব উপলক্ষ্যে দেওয়া ভাষণে তিনি এই ধন্যবাদ দেন।

পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে জানানো হয়, ওই উৎসবে যোগ দিয়েছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলমসহ একটি প্রতিনিধি দল। এছাড়া সামরিক বাহিনীর একটি কন্টিন্টজেন্ট ও সাংস্কৃতিক দল উৎসবে অংশগ্রহণ করছে।

এদিকে মেক্সিকোর সঙ্গে নিয়মিত রাজনৈতিক বৈঠকের উপর জোর দিয়েছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম। সোমবার (২৭ সেপ্টেম্বর) মেক্সিকোতে ওই দেশের ডেপুটি ফরেন মিনিস্টার কারমেন মোরেনো টোসানোর সঙ্গে বৈঠকে শাহরিয়ার আলম বলেন, ছয় বছর আগে দু’দেশের মধ্যে ফরেন অফিস কনসালটেশন চুক্তি সই হয়েছিল এবং তার অধীনে নিয়মিত বৈঠক করতে চায় ঢাকা।

‘বৈঠক কী ধরনের এবং কীভাবে হবে’ সেটির বিষয়ে নমনীয় মনোভাব পোষণ করে সরকার বলে মেক্সিকানদের জানিয়েছেন প্রতিমন্ত্রী।

এর উত্তরে মেক্সিকোর ডেপুটি মিনিস্টার প্রথম দিকে মহাপরিচালক পর্যায়ে বৈঠকে আগ্রহী বলে জানায়। এছাড়া, মেক্সিকোর স্বাধীনতার দু’শো বছর পূর্তি উপলক্ষ্যে বাংলাদেশ থেকে পাঠানো সামরিক কন্টিনজেন্টের জন্য ধন্যবাদ জানিয়ে কারমেন বলেন, বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ও বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীর সমাপনী অনুষ্ঠানে মেক্সিকোর একটি সামরিক দল অংশগ্রহণ করবে।

জয়শংকরের সঙ্গে বৈঠক
দ্বিপক্ষীয় বৈঠকের পাশাপাশি ভারতের পররাষ্ট্র মন্ত্রী এস জয়শংকরের সঙ্গে সংক্ষিপ্ত বৈঠকে দুইপক্ষের জন্য প্রয়োজনীয় বিষয়াদি নিয়েও আলোচনা করেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী। ভারত ছাড়াও নেদারল্যান্ড, সার্বিয়া, ফ্রান্স ও গ্রিসের মন্ত্রীদের সঙ্গেও বৈঠক করেন প্রতিমন্ত্রী।