কিউলেক্স নিয়ন্ত্রণে কার্যক্রম শুরুর নির্দেশ তাপসের

কিউলেক্স মশা নিয়ন্ত্রণে আগামীকাল ১ নভেম্বর থেকে কার্যক্রম শুরুর নির্দেশ দিয়েছেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস।

রবিবার (৩১ অক্টোবর) বিকালে নগরভবনের বুড়িগঙ্গা হলে মশক পরিস্থিতির সার্বিক অবস্থা পর্যালোচনা শেষে ডিএসসিসি মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস সংশ্লিষ্ট সকলকে ১ নভেম্বর থেকে কিউলেক্স মশক নিয়ন্ত্রণে প্রয়োজনীয় কার্যক্রম বাস্তবায়নের নির্দেশ দেন।

মেয়র ব্যারিস্টার শেখ তাপস বলেন, ‘বর্তমানে দক্ষিণ সিটি করপোরেশন এলাকায় অনুল্লেখযোগ্য ডেঙ্গু রোগী চিহ্নিত হচ্ছে। কিন্তু শীত মৌসুম কড়া নাড়ছে। তাই ঢাকাবাসীকে কিউলেক্সের উৎপাত হতে নিস্তার দিতে আগামীকাল থেকে আমাদের কার্যক্রম শুরু করতে হবে।’

পর্যাপ্ত কীটনাশক মজুত, প্রয়োজনীয় জনবল, যানবাহন ও যন্ত্রপাতি রয়েছে উল্লেখ করে মেয়র তাপস বলেন, ‘আমরা মশক নিয়ন্ত্রণ কার্যক্রমে শুধু লোকবলই বাড়াইনি, যান-যন্ত্রপাতিও ক্রয় করা হয়েছে। পর্যাপ্ত কীটনাশক মজুত আছে। মশককর্মী ও সুপারভাইজারদের প্রশিক্ষণও দেওয়া হয়েছে। এ ছাড়াও সদ্য ক্রয়কৃত নতুন ২৫টি হুইল-ব্যারো মেশিন এই কার্যক্রমে সংযুক্ত হচ্ছে। আমরা আশাবাদী, এর মাধ্যমে কিউলেক্স নিয়ন্ত্রণে অন্য যেকোনও সময়ের চেয়ে আমরা সফল হবো।’

উল্লেখ্য, গত সপ্তাহে দক্ষিণ সিটির দশটি অঞ্চলের মশককর্মী ও সুপারভাইজারদের মশক নিয়ন্ত্রণ সংক্রান্ত কার্যক্রমে প্রশিক্ষণ দেওয়া হয়েছে। ১ নভেম্বর হতে কিউলেক্স নিয়ন্ত্রণ কার্যক্রমে আগের ১২টি হুইল-ব্যারো মেশিনসহ মোট ৩৭টি মেশিনের মাধ্যমে কার্যক্রম পরিচালিত হবে। তাছাড়া, প্রতি ওয়ার্ডে আরও ২টি করে নতুন ফগার মেশিন কিউলেক্স নিয়ন্ত্রণ কার্যক্রমে যুক্ত হবে।

এ সময় অন্যান্যের মধ্যে দক্ষিণ সিটির প্রধান নির্বাহী কর্মকর্তা ফরিদ আহম্মদ, সচিব আকরামুজ্জামান, আঞ্চলিক নির্বাহী কর্মকর্তাবৃন্দ, ভারপ্রাপ্ত প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. ফজলে শামসুল কবির প্রমুখ।