আমাদের দিকে তাকিয়ে দীর্ঘশ্বাস ফেলে পাকিস্তান: তথ্যমন্ত্রী

বাংলাদেশের উন্নয়নের কথা পাকিস্তানও স্বীকার করে বলে মন্তব্য করেছেন তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ। তিনি বলেন, ‘আমাদের দেশ আজকে বহুদূর এগিয়ে গেছে। অর্থনীতি, মানবিক, সামাজিকসহ সব সূচকে আমরা আজকে পাকিস্তানকে অতিক্রম করেছি। যে পাকিস্তান থেকে আমরা স্বাধীনতা অর্জন করেছি, সে পাকিস্তান এখন আমাদের দিকে তাকিয়ে দীর্ঘশ্বাস ফেলে।’

বুধবার (১৫ ডিসেম্বর) ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে ডিআরইউ আয়োজিত মুক্তিযুদ্ধভিত্তিক চলচ্চিত্র প্রদর্শন ও আলোক উৎসবে তিনি এসব কথা বলেন।

তথ্যমন্ত্রী বলেন, ‘এটি পাকিস্তানের প্রধানমন্ত্রীও স্বীকার করেন যে, বাংলাদেশ তাদের দেশ থেকে অর্থনৈতিকভাবে এগিয়েছে। আমাদের দেশের অনেকে স্বীকার না করলেও পাকিস্তান স্বীকার করে। জাতিসংঘের মহাসচিব প্রশংসা করেন। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টও প্রশংসা করেন। বর্তমান প্রেসিডেন্ট আমাদের স্বাধীনতার সুবর্ণজয়ন্তীর বার্তা পাঠিয়েছিলেন। সেখানে তিনি লিখেছেন, “বাংলাদেশের উন্নয়ন অগ্রগতি অন্যদের জন্য পথ প্রদর্শক। আর এ বিষয়গুলো নতুন প্রজন্মের সামনে তুলে ধরা দরকার। নতুন প্রজন্ম যেন স্বপ্ন দেখে। সে স্বপ্নটা শুধু নিজের জন্য নয়,দেশের জন্যও। তাদের সে স্বপ্ন দেখাতে হবে।’”

ড. হাছান মাহমুদ বলেন, ‘স্বাধীনতার ইতিহাস নিয়ে অনেক বিভ্রান্তি ছড়ানো হয়েছে। খলনায়কদের নায়ক বানানোর চেষ্টা করা হয়েছে। এখনও অপচেষ্টা অব্যাহত আছে এবং বঙ্গবন্ধুকে খাটো করার অপচেষ্টা চালানো হয়েছে। আমি আশা করবো, জাতি ও ইতিহাসের স্বার্থে ঢাকা রিপোর্টার্স ইউনিটি শিশু-কিশোরদের সামনে সঠিক ইতিহাস তুলে ধরবে।’

ঢাকা রিপোর্টার্স ইউনিটির সভাপতি নজরুল ইসলাম মিঠুর সভাপতিত্বে আরও উপস্থিত ছিলেন—ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের সাবেক ডিন অধ্যাপক আবুল বারক্ আলভী, বাংলাদেশ শিল্প কলা অ্যাকাডেমি পরিচালক আশরাফুল আলম পপলু, রংধনু গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক কাউসার আহমেদ অপু, ঢাকা রিপোর্টার্স ইউনিটির সাধারণ সম্পাদক ডা. নূরুল ইসলাম হাসিব, সাংস্কৃতিক সম্পাদক নাদিয়া শারমিন প্রমুখ।