একাত্তরের গণহত্যার স্বীকৃতি যুক্তরাষ্ট্রের লেমকিন জেনোসাইড ইন্সটিটিউটের

বিশ্বে গণহত্যা নিয়ে কাজ করা যুক্তরাষ্ট্রের স্বনামধন্য প্রতিষ্ঠান লেমকিন ইনস্টিটিউট ফর জেনোসাইড প্রিভেনশন একাত্তরে বাংলাদেশিদের ওপর পাকিস্তানিদের নির্মম হত্যাযজ্ঞকে ‘জেনোসাইড বা গণহত্যা’ বলে স্বীকৃতি দিয়েছে। এক আবেদনের পরিপ্রেক্ষিতে তারা এই স্বীকৃতি দিয়েছে।

মুক্তিযুদ্ধে শহীদ সাংবাদিক সিরাজউদ্দিন হোসেনের ছেলে তৌহিদ রেজা নূর এই স্বীকৃতির জন্য গত ১৫ নভেম্বর আবেদনটি করেছিলেন। এর মধ্য দিয়ে একাত্তরে পাকিস্তানিদের হত্যাযজ্ঞ যুক্তরাষ্ট্রেও গণহত্যার স্বীকৃতি পেল এবং এর মধ্য দিয়ে বৈশ্বিক স্বীকৃতি পাওয়ার পথ সুগম হল।

আবেদনের পর যাচাই-বাছাই করে আজ শনিবার (১ জানুয়ারি) ওই ইনস্টিটিউটের পক্ষ থেকে আইরিন ভিক্টোরিয়া মাসিমিনো এক ই-মেইলে স্বীকৃতির বিবৃতি পাঠান।

আবেদনকারী বিষয়টি ফেসবুকে শেয়ার করে অনুভূতি ব্যক্ত করে লেখেন, আমি অত্যন্ত আনন্দের সঙ্গে জানাচ্ছি যে, জেনোসাইড বিষয়ে কর্মরত গবেষণা প্রতিষ্ঠান লেমকিন ইনস্টিটিউট ফর জেনোসাইড প্রিভেনশন ১৯৭১ সালে বাংলাদেশে সংঘটিত নারকীয় বর্বরতাকে জেনোসাইড স্বীকৃতি দিয়ে বিস্তারিত একটি বিবৃতি প্রকাশ করেছে। লেমকিন ইন্সটিটিউটের এই স্বীকৃতি সম্ভবত বিশ্বের প্রথম কোন জেনোসাইড বিষয়ক গবেষণা প্রতিষ্ঠানের পক্ষ থেকে বাংলাদেশে সংঘটিত জেনোসাইডের আনুষ্ঠানিক স্বীকৃতি প্রদান।