পেমেন্ট অ্যান্ড সেটেলমেন্ট সিস্টেমস বিল উত্থাপন

ব্যাংক লেনদেনে অনিয়মের জন্য সর্বোচ্চ পাঁচ বছরের কারাদণ্ডের সঙ্গে জরিমানার বিধান রেখে নতুন আইনের খসড়া সংসদে উত্থাপন করা হয়েছে।

সোমবার (২৮ মার্চ) অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল ‘পেমেন্ট অ্যান্ড সেটেলমেন্ট সিস্টেমস বিল-২০২২’ সংসদে উত্থাপন করলে তা এক মাসের মধ্যে পরীক্ষা করে সংসদে প্রতিবেদন দেওয়ার জন্য অর্থ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটিতে পাঠানো হয়। ব্যাংকবহির্ভূত প্রতিষ্ঠানগুলোর পরিশোধ কার্যক্রমও প্রস্তাবিত এই আইনের অধীনে আনা হয়েছে।

বিলে বলা হয়েছে, বাংলাদেশ ব্যাংকের অনুমোদন ছাড়া কোনও পরিশোধ ব্যবস্থায় অংশ নিলে, পরিচালনা করলে বা ইলেকট্রনিক মুদ্রায় পরিশোধ করলে সর্বোচ্চ পাঁচ বছরের জেল হবে, অথবা ৫০ লাখ টাকা অর্থদণ্ড হবে।

অনুমোদন প্রত্যাহার বা লাইসন্সে বাতিল হওয়ার পর লেনদেন করলে একই দণ্ড হবে।

পরিশোধ, নিকাশ এবং নিষ্পত্তি ব্যবস্থা সংহতকরণ, তত্ত্বাবধান ও নিয়ন্ত্রণের মাধ্যমে অর্থ লেনদেনের ঝুঁকি হ্রাস ও গ্রাহক স্বার্থ সংরক্ষণ সম্পর্কিত বিধান প্রণয়নের জন্য বিলটি আনা হয়েছে।

বিলে ডিজিটাল মুদ্রার সংজ্ঞায় বলা হয়েছে, ব্যাংক বা আর্থিক প্রতিষ্ঠানে বা সর্বজনীন ব্যবহারের উদ্দেশ্যে আইন স্বীকৃত মুদ্রার বিকল্প হিসেবে বাংলাদেশ ব্যাংক কর্তৃক প্রবর্তিত ইলেকট্রনিক মুদ্রা। এছাড়া ইলেকট্রনিক মুদ্রা, নিকাশ সেবা, নিষ্পত্তিসহ বিভিন্ন বিষয়ের সংজ্ঞা নির্ধারণ করা হয়েছে।

বিলে বলা হয়, বাংলাদেশ ব্যাংক বাংলাদেশে কার্যরত সব পরিশোধ ব্যবস্থা পরিচালনাকারী, পরিশোধ ব্যবস্থায় অংশগ্রহণকারী বা পরিশোধ সেবাদানকারীর কার্যক্রম পরিচালনার অনুমতি প্রদান ও তদারকি ও নিয়ন্ত্রণ করতে পারবে।

প্রস্তাবিত আইনে আরও বলা হয়েছে, বাংলাদেশ ব্যাংক পরিশোধ ব্যবস্থার সঙ্গে সম্পর্কিত যেকোনও প্রতিষ্ঠানের জন্য মানদণ্ড নির্ধারণ করতে পারবে।

বাংলাদেশ ব্যাংক প্রয়োজনে কোনও কর্তৃপক্ষ দ্বারা আন্তব্যাংক ইলেট্রনিক তহবিল স্থানান্তর ব্যবস্থা পরিচালনা করতে পারবে।

এই আইনের অধীন সংঘটিত অপরাধ আমলযোগ্য ও অজামিনযোগ্য ও অ-আপসযোগ্য হবে।