‘বইমুখী করা গেলে নতুন প্রজন্মকে অপরাধ থেকে দূরে রাখা সম্ভব’

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেছেন, বই জ্ঞানের আধার। বই পড়ার কোনও বিকল্প নেই। নতুন প্রজন্মকে বইপড়ামুখী করতে পারলে নানা ধরনের অপরাধমূলক কর্মকাণ্ড থেকে তাদের দূরে রাখা সম্ভব হবে।

বীর মুক্তিযোদ্ধা আসাদুজ্জামান খান কামাল পাঠাগারের শুভ উদ্বোধন উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে তিনি এ কথা বলেন। রবিবার (১৭ এপ্রিল) রাজধানীর ফার্মগেটের রাজাবাজারে নাজনীন স্কুল প্রাঙ্গণে আয়োজিত অনুষ্ঠানে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, আমাদের তরুণ্যের সময়ে যত্রতত্র লাইব্রেরি ছিল না। তবে ব্যক্তিগতভাবে আমি বই পড়ায় আসক্ত ছিলাম। বইপড়া আমার নেশা ছিল।

তিনি বলেন, বই জ্ঞানের পরিধি বাড়ায়। জ্ঞানকে প্রসারিত করার জন্য বই পড়ার জন্য এই লাইব্রেরিতে আসবেন। এই লাইব্রেরি প্রতিষ্ঠার মাধ্যমে স্থানীয় জনসাধারণ, যুবক-তরুণ নানা বয়সীদের আকাঙ্ক্ষার বাস্তবায়ন হয়েছে।

অনুষ্ঠানে লাইব্রেরির উদ্বোধন ঘোষণা করে সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ বলেন, মুক্তিযুদ্ধ, স্বাধীনতা ও প্রধানমন্ত্রীর লেখা বইয়ের পাশাপাশি স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খানের লেখা বই পাঠাগারে থাকবে। এই লাইব্রেরির বাস্তবায়নে সহায়তার জন্য যা যা দরকার সংস্কৃতি মন্ত্রণালয়ের পক্ষ থেকে তা করার প্রতিশ্রুতি দেন তিনি।

বক্তব্যের এক পর্যায়ে সংস্কৃতি প্রতিমন্ত্রী বলেন, মুক্তিযুদ্ধে বীর মুক্তিযোদ্ধা স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামালের অনেক অবদান রয়েছে। এখন পর্যন্ত তিনি কোনও ধরনের পদক না পাওয়ায় কিছুটা বিস্ময় প্রকাশ করেন তিনি। আসাদুজ্জামান খান কামাল স্বাধীনতা পদক পাওয়ার যোগ্য বলেও জানান তিনি।

আলোচনা অনুষ্ঠান শেষে ফিতা কেটে পাঠাগার উদ্বোধন করেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল ও সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ। নাজনীন স্কুলের দ্বিতীয় তলায় স্থাপিত লাইব্রেরি ঘুরে দেখেন তারা। এ সময় স্থানীয় আওয়ামী লীগের নেতারা উপস্থিত ছিলেন।