ইউক্রেন সমস্যা নিয়ে রেজুলেশন

মৌলিক অবস্থানের ওপর জোর দিচ্ছে বাংলাদেশ

ইউক্রেন ইস্যুতে জাতিসংঘসহ বিভিন্ন আন্তর্জাতিক ফোরামে রাশিয়ার বিরুদ্ধে অথবা মানবাধিকার পরিস্থিতি বা অন্য বিষয় নিয়ে রেজুলেশন আনা হচ্ছে। এসব রেজুলেশনে ভোটদানের ক্ষেত্রে সজাগ দৃষ্টি রাখছে বাংলাদেশ। অন্যান্য দেশ কীভাবে বিষয়টি দেখছে সেটির থেকে বাংলাদেশের মৌলিক অবস্থান ও জাতীয় স্বার্থের প্রতি বেশি গুরুত্ব দিচ্ছে সরকার।

অন্যান্য দেশ কীভাবে বাংলাদেশের অবস্থানকে দেখছে সে বিষয়ে পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন বাংলা ট্রিবিউনকে বলেন, ‘আমাদের মৌলিক একটি অবস্থান রয়েছে এবং সেটি হচ্ছে- দেশভিত্তিক রেজুলেশন আসলে ভোটদানে বিরত থাকাই আমাদের অবস্থান। তবে এর ব্যত্যয় আমরা বিভিন্ন সময় ঘটিয়েছি।’

মিয়ানমারের ক্ষেত্রে এর ব্যত্যয় ঘটেছে এবং সাম্প্রতিক সময়ে ইউক্রেনের মানবাধিকার বিষয়ে যে রেজুলেশন আনা হয়েছিল; সেখানে বাংলাদেশ পক্ষে ভোট দিয়েছে বলেও উল্লেখ করেন তিনি।

উল্লেখ্য, ২৪ ফেব্রুয়ারি ইউক্রেন আক্রমণের পরে রাশিয়ার উপর জাতিসংঘে তিনটি রেজুলেশন আনা হয়। এর মধ্যে প্রথমটি ছিল রাশিয়ার হামলার উপর নিন্দা, দ্বিতীয়টি মানবাধিকার পরিস্থিতি এবং তৃতীয়টি ছিল মানবাধিকার কাউন্সিলে রাশিয়ার সদস্যপদ স্থগিত। এর মধ্যে দ্বিতীয় রেজুলেশনে পক্ষে ভোট দিলেও অন্য দুটিতে ভোটদানে বিরত ছিল বাংলাদেশ।

পররাষ্ট্র সচিব বলেন, ‘সুতরাং রেজুলেশনের যদি মেরিট থাকে সেটি আমাদের দেখতে হবে। তবে ঢালাওভাবে রাশিয়ার বিরুদ্ধে বা রাশিয়াকে বের করে দেওয়া সংক্রান্ত যে রেজুলেশনগুলো আসছে, বিভিন্ন সংস্থায় সেখানে অংশগ্রহণ করতে আমরা খুব একটা আগ্রহী নই।’

তিনি বলেন, আমরা চাইছি ইউক্রেন সমস্যার দ্রুত একটি সমাধান হোক এবং এজন্য আমরা বারবারে বলেছি যে জাতিসংঘের একটি ভূমিকা থাকা উচিত। জাতিসংঘ মহাসচিবের যে সাম্প্রতিক উদ্যোগ তা আমরা অত্যন্ত আগ্রহের সঙ্গে দেখছি এবং এটিকে আমরা স্বাগত জানাই।