ফিলিপো গ্র্যান্ডিকে রাখাইনে কার্যক্রম জোরদারের অনুরোধ করবে বাংলাদেশ

জাতিসংঘের শরণার্থী বিষয়ক হাইকমিশনার (ইউএনএইচসিআর) ফিলিপো গ্র্যান্ডিকে মিয়ানমারের রাখাইনে কার্যক্রম জোরদারের অনুরোধ করবে বাংলাদেশ। পাঁচ দিনের সফরে শনিবার (২১ মে) ঢাকায় পৌঁছেছেন গ্র্যান্ডি। ভাসানচর ও কক্সবাজার পরিদর্শনের কথা রয়েছে তার। এছাড়া সরকারের উচ্চ পর্যায়ে রোহিঙ্গা নিয়ে আলোচনা করবেন তিনি।

জাতিসংঘের কর্মকর্তাকে বাংলাদেশ এবারে কী বার্তা দেবে জানতে চাইলে পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন বাংলা ট্রিবিউনকে বলেন, তারা আসেন কিন্তু কাজ করেন খুব কম। আমরা তাদের বারবার অনুরোধ করছি রাখাইনে কাজ করেন। গত কয়েক বছর সেখানে কার্যক্রম স্থবির হয়ে আছে, সেখানে কার্যক্রম জোরদার করেন।

তিনি বলেন, রাখাইনে যারা ইন্টারনাল ডিসপ্লেসমেন্ট ক্যাম্পে আছে তাদের বাড়িতে পাঠানোর ব্যবস্থা করেন। তারা যদি ফেরত যায় তবে অন্য রোহিঙ্গারাও ফেরত যাবে। কিন্তু জাতিসংঘ খালি আমাদের দিকে তাকিয়ে থাকে।

বাংলাদেশের প্রতি তাদের নজর বেশি জানিয়ে তিনি বলেন, বিভিন্ন ক্ষেত্রে তারা প্রতিবন্ধকতাও সৃষ্টি করেন।

ফিলিপো গ্র্যান্ডিকে কী বার্তা দেবেন জানতে চাইলে তিনি বলেন, তাদের মিয়ানমারে প্রবেশাধিকার আছে। অবশ্যই আমরা চাইবো তারা যেন রাখাইনে সহায়ক পরিবেশ তৈরি করে।

বাংলাদেশে রোহিঙ্গাদের আশ্রয় সাময়িক এবং এটি নিয়ে বেশি চিন্তার কারণ নেই জানিয়ে তিনি বলেন, জাতিসংঘ যে টাকা পেয়ে থাকে সেটি কোথায় খরচ করে সেটির হিসাব আমরা জানি না।