‘যার যার ধর্ম শান্তিপূর্ণভাবে পালনের পরিবেশ ধরে রাখতে পেরেছি’

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, সবাই যার যার ধর্ম যেন শান্তিপূর্ণভাবে পালন করতে পারে, সেই পরিবেশ আমরা বাংলাদেশে ভালোভাবে ধরে রাখতে সক্ষম হয়েছি। কিছু ঘটনা ঘটে বা ঘটানো হয়, তারপরও যারা অপরাধী আমরা তাদের বিরুদ্ধে সঙ্গে সঙ্গে ব্যবস্থা নিই। আমরা তাদের কখনোই ছেড়ে দেই না।

বুধবার (১৪ সেপ্টেম্বর) গণভবনে ভারত সফর পরবর্তী সংবাদ সম্মেলনে এক প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন। 

প্রধানমন্ত্রী বলেন, আমাদের যখন উৎসব হয়, পূজা-পার্বণ হয় সেখানে কিন্তু ভারতের অনেকে এসে যোগ দেয়, আবার ভারতে যখন হয় আমাদের এখান থেকেও অনেকে যোগ দেয়। এটা যেমন পূজা-পার্বণে হয়, আবার আমাদের এখানে যখন ইসলামিক কোনও অনুষ্ঠান হয় বা ধর্মীয় কোনও অনুষ্ঠান হয়, সেখানে বিভিন্ন জায়গা থেকে প্রতিনিধিরা আসেন। এটা কিন্তু আছে, একেবারে নাই যে তা না। আর আমরা যে অসাম্প্রদায়িক বাংলাদেশের চেতনা ধারণ করি, বাংলাদেশে সব ধর্ম-বর্ণের মানুষের অধিকার আছে। আমি সবসময় বলি—ধর্ম যার যার উৎসব সবার। এটা আমরা যথাযথভাবে মেনে চলি।

তিনি আরও বলেন, আমাদের কিছু মানুষ তো আছে সবসময় বাঁকা চোখে দেখে, সেখানেও আছে। কিছু ধর্মান্ধ তো থাকবেই। তাদের বক্তব্যে অস্বস্তিকর পরিবেশ তৈরি হতে পারে। সেটাতে আমাদের ওভাবে তো কিছু করার নেই। কিন্তু বাস্তবতা হচ্ছে বাংলাদেশ সবসময় অসাম্প্রদায়িক চেতনায় বিশ্বাসী, সব ধর্মের সমান অধিকার এটা আমরা বিশ্বাস করি।