ভুল প্রচারণা ঠেকাতে টেকনিক্যাল কমিটি

অন্যান্য মন্ত্রণালয় ও বিভাগের সঙ্গে পররাষ্ট্র মন্ত্রণালয় সংক্রান্ত বিভিন্ন কার্যক্রম সমন্বয়ের জন্য একটি টেকনিক্যাল কমিটি গঠন করা হয়েছে। এই কমিটি বিভিন্ন বিষয়ে বিদেশিরা যা জানতে চায়—সেটির উত্তর, ভুল তথ্য সংবলিত প্রচারণা ঠেকানো এবং বাংলাদেশি দূতাবাসগুলোকে বিভিন্ন তথ্য দিয়ে সহায়তা করবে।

রবিবার (১ জানুয়ারি) পররাষ্ট্র মন্ত্রণালয় আয়োজিত সমন্বয় সভায় এ বিষয়ে সিদ্ধান্ত হয়। বৈঠকে সভাপতিত্ব করেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন। আইনমন্ত্রী আনিুসল হক, স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল, আইনশৃঙ্খলা বাহিনীর প্রতিনিধিসহ অনেকে সভায় উপস্থিত ছিলেন।

সভার সূত্র জানায়, জাতিসংঘ অথবা বিভিন্ন আন্তর্জাতিক সংস্থা, অথবা কোনও দেশ বিভিন্ন ইস্যুতে তথ্য বা অন্যান্য বিষয়ে জানতে চায়। এক্ষেত্রে নতুন টেকনিক্যাল কমিটি সব ক্ষেত্রে নয়, তবে কিছু কিছু ক্ষেত্রে জড়িত মন্ত্রণালয় বা বিভাগের সঙ্গে সমন্বয় করে উত্তর তৈরি করবে। ওই কমিটির সমন্বয়কারী হবে পররাষ্ট্র মন্ত্রণালয়ের জাতিসংঘ অনুবিভাগের মহাপরিচালক।

বৈঠকে কী কী বিষয়ে আলোচনা হয়েছে জানতে চাইলে ওই সূত্র আরও জানায়, আইনের শাসন, ভুল তথ্যের প্রচারণা, বিভিন্ন মামলার অগ্রগতি, আইনশৃঙ্খলা বাহিনীর অভিযান সংক্রান্ত বিষয়, বিদেশিদের সঙ্গে যোগাযোগ সমন্বয়সহ বিভিন্ন বিষয় নিয়ে কথা হয়েছে।

তিনি বলেন, অনেক সময় বিদেশিরা বাংলাদেশে চলমান বিভিন্ন মামলার বিষয়ে আগ্রহ প্রকাশ করে এবং সেগুলোর বর্তমান অগ্রগতি সম্পর্কে অবহিত করা হয়। এছাড়া আইনশৃঙ্খলা বাহিনীর বিভিন্ন ধরনের অভিযান নিয়েও কৌতূহল আছে বিদেশিদের। এ বিষয়ে একটি স্বচ্ছ ধারণা দেওয়া হয়েছে বৈঠকে।

বিভিন্ন সময়ে বিভিন্ন পক্ষ ভুল তথ্য দিয়ে প্রচারণা চালিয়ে থাকে এবং এ বিষয়ে কী করণীয়, তা নিয়েও আলোচনা হয়েছে বলে তিনি জানান।