যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা প্রত্যাহার একটি জটিল প্রক্রিয়া: স্বরাষ্ট্রমন্ত্রী

বাংলাদেশের এলিট ফোর্স র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‌্যাব) ওপর যুক্তরাষ্ট্র যে নিষেধাজ্ঞা দিয়েছে সেটি প্রত্যাহার করা একটি জটিল প্রক্রিয়া বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। রবিবার (১৫ জানুয়ারি) মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি ডোনাল্ড লুয়ের সঙ্গে সৌজন্য সাক্ষাতের পর আসাদুজ্জামান খান সাংবাদিকদের এ কথা বলেন।

তিনি বলেন, ডোনাল্ড লু আমাকে জানিয়েছেন নিষেধাজ্ঞা প্রত্যাহার একটি জটিল প্রক্রিয়া তাদের দেশে। এটি একটু সময় নিতে পারে। তোমরা যে প্রক্রিয়ায় অগ্রসর হচ্ছো, আমার মনে হয় ভবিষ্যতে এটি দূর হয়ে যাবে।

মন্ত্রী বলেন, নিষেধাজ্ঞা প্রত্যাহারের কোনও সময়সীমা নেই এবং বাংলাদেশ ঠিকপথেই এগিয়ে যাচ্ছে বলে জানিয়েছেন মার্কিন কর্মকর্তা।

বাংলাদেশের আইনশৃঙ্খলা বাহিনী যেভাবে কাজ করছে সেটিতে যুক্তরাষ্ট্র সন্তুষ্ট। তারা বলেছে, অনেক অগ্রগতি হয়েছে এবং এই অগ্রগতি যেন সবসময় থাকে, জানান মন্ত্রী।

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামালের সঙ্গে দেখা করেন মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি ডোনাল্ড লু

আসাদুজ্জামান খান বলেন, র‌্যাবের সংস্কার নিয়ে কোনও কথা হয়নি। বরং তারা এখন বলছে তোমরা এখন যে কাজগুলো করছো তা সন্তোষজনক।

রাজনীতি নিয়ে আলোচনা

দেশের রাজনৈতিক পরিস্থিতি নিয়ে দুইপক্ষের আলোচনা হয়েছে। স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ডোনাল্ড লু বলেছেন সবার রাজনীতি করার অধিকার আছে এবং আমরা বলেছি সেটি আমরা মানি। সেজন্য তারা (বিএনপি) শান্তিপূর্ণ বিক্ষোভ করছে, তারা অবস্থান নিচ্ছে এবং এটিতে আমাদের কোনও বাধা নেই। তারা যদি জনগণের সম্পত্তি নষ্ট করে, গুলি ছোড়ে বা রাস্তাঘাট বন্ধ করে, তখন আমরা তাদের বাধা দেবো। অন্যথায় তারা সবকিছু করতে পারবে। রাজনৈতিক দল তাদের মতামত প্রকাশ করতে পারে। ১০ ডিসেম্বর করেছে এবং কিছু দিন আগেও করেছে।