তরুণদের মুক্তিযুদ্ধের পক্ষে মুক্তবুদ্ধি চর্চায় নিয়োজিত হতে হবে: স্পিকার

জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, তরুণ প্রজন্মকে মুক্তিযুদ্ধের পক্ষে  মুক্তবুদ্ধি চর্চায় নিয়োজিত হতে হবে। তিনি বলেন, আবহমান বাংলার সাধারণ মানুষের জীবনকাহিনী সাহিত্যে প্রতিফলিত হওয়া একান্ত প্রয়োজন।

শনিবার (১১ ফেব্রুয়ারি) রাজধানী ঢাকার প্যান প্যাসিফিক সোনারগাঁও হোটেলের গ্রান্ড বলরুমে ব্র্যাক ব্যাংক-সমকাল আয়োজিত 'ব্র্যাক ব্যাংক-সমকাল সাহিত্য পুরস্কার ২০২১' অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত হয়ে এসব কথা বলেন।

সংসদ সচিবালয়ের গণসংযোগ শাখার পরিচালক মো. তারিক মাহমুদ সই করা এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

সমকাল পত্রিকার ভারপ্রাপ্ত সম্পাদক মোজাম্মেল হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে ব্র্যাক ব্যাংক লিমিটেডের চেয়ারম্যান আহসান এইচ মনসুর, ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা সেলিম আর. এফ. হোসেন, টাইমস মিডিয়া লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক এ কে আজাদ এবং জুরি বোর্ডের সদস্য প্রাবন্ধিক ও গবেষক ফয়জুল লতিফ চৌধুরী বক্তব্য রাখেন। 

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেন, বাংলাদেশের নতুন প্রজন্মের নারীরা সাহিত্যকর্মে নিয়োজিত হয়ে পুরস্কৃত হচ্ছেন, তরুণরা মুক্তিযুদ্ধভিত্তিক গবেষণাগ্রন্থ প্রকাশ করছেন এবং সাহিত্যিকরা সাহিত্যচর্চাকেই পেশা হিসেবে নিচ্ছেন—যা সত্যিই আশাব্যঞ্জক।

এসময় তিনি দেশের প্রথিতযশা নবীন ও প্রবীণ সাহিত্যিকদের ৫৭০টি মৌলিক সাহিত্যকর্মের মধ্য থেকে নির্বাচিতদের পুরস্কৃত করার জন্য এ অনুষ্ঠানের আয়োজকদের ধন্যবাদ জানান এবং মুক্তিযুদ্ধ ও মুক্তবুদ্ধির চর্চাকে অনুপ্রাণিত করতে এ সাহিত্য পুরস্কার প্রদান কার্যক্রম চলমান থাকবে বলে আশাবাদ ব্যক্ত করেন।

'জনগণই সাহিত্য ও শিল্পের উৎস'—জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের এই উদ্ধৃতি উল্লেখ করে স্পিকার বলেন, এদেশের ঐতিহ্য ও সংস্কৃতি বিশ্বের দরবারে উজ্জ্বলতর করে প্রকাশ করার জন্য সৃষ্টিশীল সাহিত্যচর্চা অব্যাহত রাখতে আমরা ঐক্যবদ্ধ থাকবো—এই হোক প্রত্যয়।

অনুষ্ঠানে তরুণ সাহিত্যিক ক্যাটাগরিতে কিযী তাহনিন, কবিতা ও কথাসাহিত্য ক্যাটাগরিতে মঞ্জু সরকার এবং প্রবন্ধ, গবেষণা, আত্মজীবনী, ভ্রমণ ও অনুবাদ ক্যাটাগরিতে সালেক খোকনকে স্পিকার ক্রেস্ট ও সম্মাননা প্রদান করেন। অনুষ্ঠানে আজীবন সম্মাননা প্রদান করা হয় বিশিষ্ট অর্থনীতিবিদ প্রফেসর রেহমান সোবহানকে।

'ব্র্যাক ব্যাংক-সমকাল সাহিত্য পুরস্কার ২০২১' অনুষ্ঠানে অংশগ্রহণকারী কবি, লেখক, সাহিত্যিক, প্রাবন্ধিক ও ঔপন্যাসিকবৃন্দ, ব্র্যাক ব্যাংক ও সমকাল পত্রিকার কর্মকর্তাবৃন্দ, আমন্ত্রিত অতিথিবৃন্দ, গণ্যমান্য ব্যক্তিবর্গসহ গণমাধ্যম কর্মীরা উপস্থিত ছিলেন।