তুরস্কে বঙ্গবন্ধুর ঐতিহাসিক ৬ দফা প্রস্তাব উদযাপন

তুরস্কের আঙ্কারায় বাংলাদেশ দূতাবাসে বঙ্গবন্ধুর ঐতিহাসিক ৬ দফা প্রস্তাব দিবস উদযাপন করা হয়েছে। তুরস্কে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত এম আমানুল হক দূতাবাসের কর্মকর্তা-কর্মচারীদের উপস্থিতিতে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পার্ঘ অর্পণ করেন।

দূতাবাস থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে জানানো হয়, রাষ্ট্রদূতের সভাপতিত্বে দূতাবাসের কনফারেন্স হলে একটি আলোচনা সভা অনুষ্ঠিত হয়। শুরুতে দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি কর্তৃক প্রেরিত বাণী পাঠ করেন রাষ্ট্রদূত এম আমানুল হক এবং প্রধানমন্ত্রী কর্তৃক প্রেরিত বাণী পাঠ করেন ব্রিগেডিয়ার জেনারেল মো. রাশেদ ইকবাল।

আলোচনা অনুষ্ঠানে রাষ্ট্রদূত এম আমানুল হক তার বক্তব্যে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং তার পরিবারের সদস্যদের প্রতি গভীর শ্রদ্ধাজ্ঞাপন করেন। তিনি, ’৫২-এর ভাষা আন্দোলন, ১৯৫৪-এর যুক্তফ্রন্ট গঠন, ১৯৫৮ সালের সামরিক শাসনবিরোধী আন্দোলন ও ১৯৬২ সালে শিক্ষা কমিশনবিরোধী আন্দোলনের ধারাবাহিকতায় বঙ্গবন্ধুর ১৯৬৬ সালে লাহোরে সবর্দলীয় সম্মেলনের ঐতিহাসিক ৬ দফা প্রস্তাব পেশের ঐতিহাসিক প্রেক্ষাপট উপস্থিত সবার সামনে তুলে ধরেন।

সবশেষে তিনি বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা বাস্তবায়ন এবং বতমান সরকারের উন্নয়নমূলক কমকাণ্ডে সবাইকে এগিয়ে এসে একটি সমৃদ্ধশালী বাংলাদেশ গঠনের আহ্বান জানান।