বাণিজ্য প্রতিমন্ত্রীর সঙ্গে কানাডাসহ তিন দেশের প্রতিনিধির সাক্ষাৎ

বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটুর সঙ্গে কানাডার হাইকমিশনার লিলি নিকলস, ইরানের রাষ্ট্রদূত মানচুর চাভুশি এবং নেপালের রাষ্ট্রদূত ঘনশ্যাম ভান্ডারি সৌজন্য সাক্ষাৎ করেছেন।

সোমবার (১২ ফেব্রুয়ারি) বাণিজ্য মন্ত্রণালয়ে প্রতিমন্ত্রীর অফিসকক্ষে কানাডা, ইরান এবং নেপালের প্রতিনিধির সাথে আলাদাভাবে সাক্ষাৎ করেন।

কানাডার হাইকমিশনার লিলি নিকলসের সঙ্গে আলাপকালে বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটু বলেছেন, আমাদের প্রধানমন্ত্রী বাংলাদেশের রফতানিযোগ্য নতুন পণ্য ও নতুন রফতানির বাজার সম্প্রসারণে নির্দেশনা দিয়েছেন। বাংলাদেশের রফতানি আয়ের উল্লেখযোগ্য অংশ আসে তৈরি পোশাক খাত থেকে। বাংলাদেশ ওষুধ, বাইসাইকেল রফতানি করতে আগ্রহী।

কানাডার হাইকমিশনার  লিলি নিকলস প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও তার নেতৃত্বের প্রশংসা করে জানান, কানাডা ও বাংলাদেশের বন্ধুত্বপূর্ণ সম্পর্ক দীর্ঘদিনের। তিনি কানাডা থেকে ক্যানোলা তেল রফতানি করতে আগ্রহ প্রকাশ করেন। এছাড়া অপচনশীল দ্রব্য যেমন ফলের রস (জুস), শুকনো ফল (ড্রাই ফ্রুট) নিয়ে কানাডা’র বিশেষ চাহিদার কথা জানান।  

এদিকে, সাক্ষাতকালে বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটু ইরানের রাষ্ট্রদূতকে জানান, ইরানের সাথে বাণিজ্যিক সম্পর্ক করতে গেলে অর্থ লেনদেন সমস্যা হয়ে দাঁড়ায়। সেক্ষেত্রে ইরানের রাষ্ট্রদূতকে বাংলাদেশের কেন্দ্রীয় ব্যাংকের সাথে আলাপপূর্বক বিষয়টি সহজ করার আহ্বান জানান। 

এরপর, বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটু’র সাথে সাক্ষাতকালে নেপালের রাষ্ট্রদূত ঘনশ্যাম ভান্ডারি বাংলাদেশ ও নেপালের মধ্যে বাণিজ্য সম্প্রসারণে আগ্রহ জানালে বাণিজ্য প্রতিমন্ত্রী দু’দেশের মধ্যে একটি অগ্রাধিকারমূলক বাণিজ্য চুক্তি করার আহ্বান জানান।