ক্রিকেট কিংবদন্তি স্যার ভিভ রিচার্ড ঢাকা সফর করবেন

ক্রিকেট কিংবদন্তি স্যার ভিভ রিচার্ড খুব শিগগিরই ঢাকা আসবেন বলে জানিয়েছেন ওই দেশের সফররত এন্টিগুয়া ও বারমুডার পররাষ্ট্রমন্ত্রী চেট গ্রিন।

রবিবার (১৪ এপ্রিল) রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদের সঙ্গে বৈঠকের পর তিনি এ কথা বলেন।

এন্টিগুয়ার পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘ঢাকায় যখন এন্টিগুয়ার কনসুলেট খোলা হবে তখন তিনি এখানে আসবেন। এটি এ বছরই হবে।’

তিনি জানান, যেসব বাংলাদেশি এন্টিগুয়া সফর বা বিনিয়োগ করতে চায় তাদের সুবিধার জন্য বাংলাদেশে তারা একটি কনসুলেট খুলবে। একই সঙ্গে এন্টিগুয়ান যারা বাংলাদেশ সফর বা বিনিয়োগ করতে চায়, এটি তাদের জন্যও সহায়ক হবে বলে তিনি জানান।

চেট গ্রিন জানান, অনেকে মনে করতে পারে আমি এত দূরে বাংলাদেশে কেন এসেছি। প্রথমত, বিশ্বাস করি আমরা সবাই একক পরিবারের অংশ। দ্বিতীয়ত, আমাদের সরকার সিদ্ধান্ত নিয়েছে এশিয়াতে আরও বেশি সম্পৃক্ত হবে এবং আমরা বিশ্বাস করি হয়তো বাংলাদেশ সবচেয়ে ভালো জায়গা, যেখান থেকে সম্পর্ক শুরু করা যায়।

তিনি আরও জানান, বাংলাদেশের সঙ্গে পর্যটন খাতে সহযোগিতা বাড়াতে চায় এন্টিগুয়া। কারণ এ বিষয়ে তাদের ৬০ বছরের অভিজ্ঞতা আছে। ওয়েস্ট ইন্ডিজ বিশ্ববিদ্যালয়ে বাংলাদেশিরা পর্যটন খাতে পড়াশোনা করতে পারে এবং এ জন্য তারা স্কলারশিপ দেবে। এছাড়া দুই দেশের মধ্যে ভিসামুক্ত অ্যারেঞ্জমেন্টের প্রস্তাব করেছে এন্টিগুয়া অর্থাৎ দুই দেশ একে অপরকে অন অ্যারাইভাল ভিসা সুবিধা দেবে বলেও তিনি জানান।