ইউপি নির্বাচনের প্রথম পর্যায়ে আওয়ামী লীগের জয় জয়কার

বিক্ষিপ্ত সংঘর্ষ আর ভোট গণনার সময়ে পাঁচ জেলার কয়েকটি ইউনিয়নে সহিংসতার মধ্য দিয়ে সম্পন্ন হয়েছে ইউনিয়ন পরিষদ নির্বাচনের প্রথম পর্যায়। প্রথমবারের মতো দলীয় প্রতীকে অনুষ্ঠিত এ নির্বাচনে মঙ্গলবার দেশের ৩৫টি জেলার ৭১২টি ইউনিয়নে ভোট সম্পন্ন হয়। এগুলোর বেশিরভাগেই জয়ী হয়েছেন আওয়ামী লীগ মনোনীত প্রার্থীরা।

সিলেটের একটি কেন্দ্রে ভোট গণনার দৃশ্য

শেষ খবর পাওয়া পর্যন্ত ৬৮২টি ইউনিয়নের প্রাপ্ত ফলের মধ্যে ৫২৩টিতেই বিজয়ী হয়েছেন আওয়ামী লীগ মনোনীত প্রার্থীরা। এছাড়াও স্বতন্ত্র হিসেবে নির্বাচিতদের বেশিরভাগই আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী যারা দলীয় প্রার্থীকে পরাজিত করে বিজয়ী হয়েছেন। এ নির্বাচনে ফলের দিক থেকে ভীষণ নাজুক অবস্থানে অন্যতম প্রধান বিরোধী দল বিএনপি ও সংসদের বিরোধী দল জাতীয় পার্টি (জাপা)। এ পর্যন্ত প্রাপ্ত ফলে বিএনপি জয়ী হয়েছে মাত্র ৪৪টি ইউনিয়নে। আর এরশাদের জাতীয় পার্টি জয়ী হয়েছে ১০টি ইউনিয়নে। এছাড়াও ওয়ার্কার্স পার্টি ও ইসলামী শাসনতন্ত্র আন্দোলন বরিশাল থেকে নিজেদের ঘরে তুলেছে একটি করে ইউনিয়ন। স্বতন্ত্র প্রার্থী হিসেবে অংশ নিয়ে জামায়াতের প্রার্থীরাও কয়েকটি ইউপিতে জয়ী হয়েছেন। এ নির্বাচনে অংশ নিয়ে ৫৪টি ইউনিয়নে এর আগেই বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয়ী হয়েছে আওয়ামী লীগ। মোট ৫৬ কেন্দ্রে ভোট গ্রহণ স্থগিত রাখার কথা জানিয়েছে নির্বাচন কমিশন।

এ দিন কিছু বিক্ষিপ্ত সংঘর্ষ ছাড়া দেশজুড়ে ভোটগ্রহণ ছিল মোটামুটি শান্তিপূর্ণ। বিক্ষিপ্ত সংঘর্ষের ঘটনায় বিভিন্ন জেলায় ভোট বাতিল ও পুনর্নিবাচনের দাবিও তোলেন স্থানীয় পর্যায়ের বিএনপি নেতারা। ভোটগ্রহণ শেষে বিকালে বিএনপির কেন্দ্রীয় নেতা আবদুল্লাহ আল নোমান দলের পক্ষ থেকে সিইসির সঙ্গে দেখা করে অন্তত ৫০টি ইউপির নির্বাচন বাতিল করার দাবি জানান।

তবে মারাত্মক সহিংসতার ঘটনা ঘটে ভোটের পর। সন্ধ্যায় ভোট গণনাকালে পিরোজপুর, কক্সবাজার, সিরাজগঞ্জ, নেত্রকোনা ও ঝালকাঠি জেলার কয়েকটি কেন্দ্রে প্রতিদ্বন্দ্বী প্রার্থীদের মধ্যে সংঘর্ষে এক নারীসহ ৪ জন ও পিরোজপুরের একটি কেন্দ্রে ব্যালট পেপার বাতিল করা নিয়ে আওয়ামী লীগের প্রার্থীর সমর্থকরা প্রিসাইডিং অফিসার ও নির্বাহী ম্যাজিস্ট্রেটকে আটক করে ব্যালট বাক্স ছিনতাইয়ের চেষ্টাকালে বিজিবির গুলিতে আরও ৫ জন নিহত হয়েছেন।

বরিশালের গৌরনদীতে একটি কেন্দ্রে ভোটারদের উপস্থিতি

মঠবাড়িয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) বরাত দিয়ে বাংলা ট্রিবিউনের পিরোজপুর প্রতিনিধি জানিয়েছেন, জেলার মঠবাড়িয়া উপজেলার ধানি সাফা ইউনিয়নের সাফা ডিগ্রি কলেজকেন্দ্রে ভোট গণনাকালে প্রিসাইডিং অফিসার ৭০০টি ব্যালট বাতিল বলে ঘোষণা করলে আওয়ামী লীগের প্রার্থী হারুন উর রশীদ এ ব্যাপারে তীব্র আপত্তি জানান। এ অবস্থায় আওয়ামী লীগের প্রার্থীর কয়েক হাজার সমর্থক উপস্থিত হয়ে কেন্দ্রটি ঘিরে ফেলে প্রিসাইডিং কর্মকর্তাকে অবরুদ্ধ করলে একজন নির্বাহী ম্যাজিস্ট্রেট এসে আওয়ামী লীগ প্রার্থীর সঙ্গে বিষয়টি নিয়ে কথা বলেন। কিন্তু, হারুন উর রশীদের সমর্থকরা তার ওপরে চড়াও হয়ে ব্যালট বাক্স ছিনতাইয়ের চেষ্টা করলে প্রশাসনের নির্দেশে বিজিবি গুলি ছোড়ে। এতে ঘটনাস্থলেই ৩ জন ও গুলিবিদ্ধ অবস্থায় হাসপাতালে নেওয়ার পথে আরও ২ জন নিহত হন। এ ঘটনায় আরও কয়েকজন গুলিবিদ্ধ ও আহতাবস্থায় বিভিন্ন হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন। পরে অতিরিক্ত পুলিশ ও বিজিবি এসে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।

নিহতরা হচ্ছেন, শাহাদত (৩৮), কামরুল মৃধা (২৫) ও সোহেল (২৫),বেলাল (২৮) ও সোলায়মান মোল্লা (৩২)।

এছাড়াও কক্সবাজারের টেকনাফ উপজেলার শাহপরীর দ্বীপের সাবারং ইউনিয়নে ভোট গণনাকালে আওয়ামী লীগ ও বিদ্রোহী প্রার্থীর মধ্যে সংঘর্ষে শফিক আলম (২৫) নামে এক ব্যক্তি, নেত্রকোনার খালিয়াজুড়ি উপজেলার সদর ইউনিয়ন পরিষদের আদাউড়া সরকারি প্রাথমিক বিদ্যালয় ভোটকেন্দ্রে প্রতিপক্ষের গুলিতে কাউছার মিয়া (৩২) নামে এক আওয়মী লীগ সমর্থক, ঝালকাঠিতে দুই ইউপি মেম্বারের সমর্থকদের মধ্যে সংঘর্ষে এক প্রার্থীর ভাই ও সিরাজগঞ্জে একই রকম সংঘর্ষে এক মেম্বার প্রার্থীর শাশুড়ি নিহত হয়েছেন।   

এদিকে, ইউনিয়ন পরিষদ নির্বাচনের প্রথম পর্যায় সুষ্ঠুভাবে সম্পন্ন হয়েছে বলে দাবি করেছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী রকিব উদ্দিন আহমদ। তিনি সাংবাদিকদের বলেন, প্রযুক্তিনির্ভর সময়ে কোনও কিছু লুকোবার নেই। ভোটকেন্দ্রগুলোতে নারীদের ব্যাপক উপস্থিতি ছিল উল্লেখ করে তিনি বলেন এটা প্রমাণ করে নির্বাচন সুন্দর ও সুষ্ঠুভাবে হয়েছে। তবে বিভিন্ন জেলার কিছু কেন্দ্রে অনিয়ম ও অঘটন ঘটার কথাও স্বীকার করেন তিনি।

প্রথম দফায় ৭৩২ ইউপিতে নির্বাচন হওয়ার কথা থাকলেও আদালতের নির্দেশনাসহ উদ্ভূত ঝুঁকিপূর্ণ পরিস্থিতির কারণে ৭১২টি ইউপিতে শেষ পর্যন্ত নির্বাচন অনুষ্ঠিত হয়েছে।    

/এইচকে/এএ/টিএন/