প্রথম শ্রেণিতে ভর্তি কার্যক্রম অনলাইনে

অনলাইনে ভর্তিনতুন বছরের শুরুতেই (২০১৭ সাল) অনলাইনে শুরু হচ্ছে প্রথম শেণিতে শিক্ষার্থী ভর্তি কার্যক্রম। ‘সরকারি মাধ্যমিক বিদ্যালয়ে শিক্ষার্থী ভর্তির নীতিমালা-২০১৬’ অনুযায়ী প্রথম শ্রেণিতে ভর্তির আবেদন ও ফি গ্রহণ, ফলাফল তৈরি ও প্রকাশ করতে হবে অনলাইনে। রবিবার বিকেলে শিক্ষা মন্ত্রণালয়ের ওয়েবসাইটে এই নীতিমালা প্রকাশ করা হয়।

নীতিমালা অনুযায়ী সরকারি মাধ্যমিক বিদ্যালয় প্রথম শ্রেণিতে ভর্তির ক্ষেত্রে ১ জানুয়ারিতে বয়স হতে হবে ছয় বছরের বেশি। যদিও বয়সের ঊর্ধ্বসীমা নির্ধারণ করবে সংশ্লিষ্ট বিদ্যালয়। তবে আগের মতো লটারির মাধ্যমেই ভর্তি করা হবে শিক্ষার্থীদের। দ্বিতীয় শ্রেণি থেকে অষ্টম শ্রেণি পর‌্যন্ত মেধাক্রম অনুসারে ভর্তির জন্য শিক্ষার্থী বাছাই প্রক্রিয়া সম্পন্ন করতে হবে। এছাড়া নবম শ্রেণিতে ভর্তির ক্ষেত্রে জেএসসি/জেডিসি পরীক্ষার ফলাফলের ভিত্তিতে সংশ্লিষ্ট বোর্ডের প্রস্তুত করা মেধাক্রম অনুসারে নিজ বিদ্যালয়ের শিক্ষার্থী ভর্তির পর অবশিষ্ট শূন্য আসনে অন্যান্য বিদ্যালয়ের শিক্ষার্থী ভর্তির জন্য নির্ধারিত কমিটি বছাই করবে।

নতুন নীতিমালা অনুযায়ী সরকারি মাধ্যমিক বিদ্যালয়ে ভর্তির জন্য রাজধানীতে ১৩ সদস্যের ভর্তি কমিটিতে প্রধান হিসেবে সভাপতির দায়িত্বে থাকবেন মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতরের মহাপরিচালক। জেলা পর‌্যায়ে প্রতিটি জেলায় নয় সদস্যের কমিটির প্রধান হিসেবে সভাপতির দায়িত্বে থাকবেন জেলা প্রশাসক। আর উপজেলায় পাঁচ সদস্যেরে ভর্তি কমিটিতে উপজেলা নির্বাহী অফিসার সভাপতির দায়িত্ব পালন করবেন। নতুন নীতিমালায় আগের মতোই শিক্ষাবর্ষ হবে ১ জানুয়ারি থেকে ৩১ ডিসম্বের।

নীতিমালা অনুযায়ী উপজেলা পর‌্যায়ে সরকারি মাধ্যমিক বিদ্যালয় কেন্দ্রীয় অনলাইন পদ্ধতির মাধ্যমে ভর্তি কর‌্যক্রম সম্পন্ন করতে হবে। তবে নিয়ন্ত্রণ বর্হির্ভূত কোনও কারণে কার‌্যক্রম সম্পন্ন করা সম্ভব না হলে কমিটির সিদ্ধান্তক্রমে তা সম্পন্ন করতে হবে। এ ব্যবস্থা শুধু উপজেলা পর‌্যায়ের জন্যই রাখা হয়েছে নীতিমালায়।

নতুন নীতিমালা অনুযায়ী, ভর্তির আবেদন ফরম কিনতে হবে ১৫০ টাকায়। সংশ্লিষ্ট বিদ্যালয় অফিস অথবা মাধ্যমিক ও উচ্চ শিক্ষা, জেলা প্রশাসক ও সংশ্লিষ্ট বিদ্যালয়ের ওয়েব সাইট থেকে ফরমটি ডাউনলোড করতে হবে। ভর্তির আবেদন ফরম বিরতণ ও জমার জন্য ন্যূনতম সাত কর্মদিবস সময় দিতে হবে। আবেদন ফরমের নির্ধারিত স্থানে আবেদনকারি দুই কপি পাসপোর্ট সাইজ ছবি আঠা দিয়ে লাগাতে হবে।

/এসএমএ/এসএনএইচ/