‘আন্দোলন বেগবান করতেই শাহীনুরকে গুলি করেন শ্রমিকরা’

পরিবহন ধর্মঘট

আন্দোলন বেগবান করতেই বাসচালকের সহকারী শাহীনুর রহমানকে শ্রমিকরা গুলি করে হত্যা করে বলে জানিয়েছে পুলিশ। যোগাযোগ করা হলে দারুস সালাম থানার উপ-পরিদর্শক এলিস মাহমুদ বাংলা ট্রিবিউনের কাছে এই দাবি করেন।

তিনি বলেন, ‘শ্রমিকরা ধর্মঘটের নামে নাশকতার চেষ্টা করলে পুলিশ পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে চায়। এসময় একদল উত্তেজিত শ্রমিক আন্দোলনকে আরও বেগবান করতে পুলিশ ও অন্য শ্রমিকদের ওপর গুলি চালায়। এতে শাহীনুরের শরীরে গুলি লাগে।’

শাহীনুর হত্যার ঘটনায় ৭০০ থেকে ৮০০ জন শ্রমিককে আসামি করে দারুসসালাম থানায় একটি মামলা হয়েছে। এজাহারে এভাবেই বিষয়টি উল্লেখ করা হয়েছে বলেও জানান এই মামলার বাদী এলিস মাহমুদ।

দুই বাসচালকে আদালতের দেওয়া যাবজ্জীবন ও মৃত্যুদণ্ডের রায়ের প্রতিবাদে গত বুধবার সারাদেশে ধর্মঘটের ডাক দেন পরিবহন শ্রমিকরা। ওই দিন সকালে রাজধানীর গাবতলী আন্তঃজেলা বাস টার্মিনাল এলাকায় পুলিশের সঙ্গে শ্রমিকদের সংঘর্ষ হয়। এতে এসআই ট্র্যাভেলসের চালকের সহকারী শাহিনুর রহমান (৩৭) গুলিবিদ্ধ হন। তাকে উদ্ধার করে ঢাকা মেডিকেলে কলেজ হাসপাতালে নেয়া হলে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যু হয়। এ ঘটনায় ২ মার্চ এসআই এলিস মাহমুদ বাদী হয়ে একটি মামলা করেন।

এদিকে, শ্রমিকদের গুলিতেই শাহীনুরের মৃত্যু হয়েছে উল্লেখ করা হলেও ঢাকা মেডিকেলের ফরেনসিক বিভাগের একটি সূত্র জানিয়েছে, নিহত শাহীনুরের শরীরে ছররা গুলির চিহ্ন ছিল। ময়নাতদন্তের পর তার শরীরে কি ধরণের বুলেট লেগেছিলো সে বিষয়ে নিশ্চিত হওয়া যাবে।

এনএল/এমএ