রোগীর সমস্যা চিহ্নিত না হলে জটিলতা বাড়ে: বিএসএমএমইউ উপাচার্য

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় ২এ দেশের ইউরোলজি বিষয়ক চিকিৎসকদের জন্য বিভিন্ন টেকনিক্যাল বিষয় ও নতুন নতুন ধারণায় অবহিত হতে এবং এ সম্পর্কিত সবশেষ জ্ঞানসমৃদ্ধ তথ্য পেতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে ‘মহেশ দেশাই ইউরোলিথাইসিস কোর্স এবং লাইফ অপারেটিভ ওয়ার্কশপ’। বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক কামরুল হাসান খান এ মন্তব্য করেন।

শনিবার (১১ মার্চ) বিশ্ববিদ্যালয়ের শহীদ ডা. মিলন হলে দুই দিনের মহেশ দেশাই ইউরোলিথাইসিস কোর্স এবং লাইফ অপারেটিভ ওয়ার্কশপ উদ্বোধন করে বিএসএমএমইউ উপাচার্য বলেন, ‘এর মাধ্যমে চিকিৎসকরা সংশ্লিষ্ট রোগীদের রোগ ও সমস্যা আগেভাগেই চিহ্নিত করতে পারবেন এবং দ্রুত প্রয়োজনীয় চিকিৎসাসেবা দিতে পারবেন।’

জানা গেছে, অনেক সময় রোগীর সমস্যা যথাসময়ে চিহ্নিত করা না গেলে নানা জটিলতা সৃষ্টি হয় এবং রোগীর আরোগ্যলাভে দেরি হয়ে থাকে। তবে কোর্সটি বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়সহ অন্যান্য হাসপাতালের রোগীদের জন্য কল্যাণ বয়ে আনবে বলে আশা করা হচ্ছে।

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের ইউরোলজি বিভাগ ও বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব ইউরোলজিক্যাল সার্জনসের যৌথ উদ্যোগে এবং বৈজ্ঞানিক সহযোগী ইউনিমেড ইউনিহেলথ ফার্মাসিউটিক্যালসের সহযোগিতায় আয়োজন করা হয়েছে গুরুত্বপূর্ণ এ কোর্স ও লাইভ ওয়ার্কশপ।

এ কোর্সে প্রশিক্ষণ দেবেন বিখ্যাত ইউরোলজিস্ট এম আর দেশাই, টি মনোহর, আর বি সাবনিস, ভি মোহন, প্রফেসর এসএ খান, বিশ্ববিদ্যালয়ের ইউরোলজি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. মো. সাজিদ হাসান, অধ্যাপক ডা. একেএম আনোয়ারুল ইসলাম, অধ্যাপক ডা. মো. হাবিবুর রহমান দুলালসহ আরও অনেকে।

/জেএ/জেএইচ/