মুফতি হান্নানসহ তিনজনের প্রাণভিক্ষার আবেদন আইন মন্ত্রণালয়ে

মুফতি হান্নান

সাবেক ব্রিটিশ হাইকমিশনার আনোয়ার চৌধুরীর ওপর গ্রেনেড হামলা ও তিনজন নিহত হওয়ার ঘটনায় করা মামলায় মৃত্যুদণ্ডাদেশ পাওয়া জঙ্গিনেতা মুফতি আবদুল হান্নান ও তার দুই সহযোগী রাষ্ট্রপতির কাছে প্রাণভিক্ষা চেয়ে আবেদন আইন মন্ত্রণালয় পৌঁছেছে। দ্রুততম সময়ে প্রক্রিয়া অনুসরণ করে তা রাষ্ট্রপতির কাছে পাঠানো হবে বলে বাংলা ট্রিবিউনকে জানিয়েছেন আইনমন্ত্রী আনিসুল হক। তিনি বলেন, আজকে আবেদন তিনটি মন্ত্রণালয়ে পৌঁছেছে। কিছু প্রক্রিয়া রয়েছে সেগুলো সম্পন্ন করে অতি দ্রুত তা রাষ্ট্রপতি বরাবর পাঠানো হবে।

এর আগে গতকাল সোমবার তাঁরা লিখিতভাবে এ আবেদন করেন বলে নিশ্চিত করেছেন কারাগারের কর্মকর্তারা। কারা সূত্র জানান, আবেদনে মুফতি হান্নানের সহযোগী দেলোয়ার হোসেন ওরফে রিপন দাবি করেছেন যে তিনি জঙ্গিবাদে জড়িত নন।

নিষিদ্ধ জঙ্গি সংগঠন হরকাতুল জিহাদ আল ইসলাম বাংলাদেশের (হুজি-বি) শীর্ষ নেতা মুফতি হান্নান ও শাহেদুল গাজীপুরে কাশিমপুর কেন্দ্রীয় হাই সিকিউরিটি কারাগারে আছে। আরেক ফাঁসির দণ্ডপ্রাপ্ত কয়েদি দেলোয়ার সিলেট কারাগারে আছে।

১৯ মার্চ রবিবার সুপ্রিম কোর্টের আপিল বিভাগ তিন জঙ্গির মৃত্যুদণ্ড বহাল রেখে সর্বোচ্চ আদালতের দেওয়া রায় পুনর্বিবেচনার আবেদন (রিভিউ) খারিজ করে দেন। সাবেক ব্রিটিশ হাইকমিশনার আনোয়ার চৌধুরীর ওপর গ্রেনেড হামলা ও তিনজন নিহতের ঘটনায় করা মামলায় তাদের মৃত্যুদণ্ড দেওয়া হয়। প্রায় সাত বছর পর গত বছরের ৬ জানুয়ারি এ মামলায় হাইকোর্টে শুনানি শুরু হয়ে ৩ ফেব্রুয়ারি শেষ হয়।

/এসআই/ইউআই/টিএন/