ঢাবিতে সাংবাদিক মারধরের ঘটনায় ছাত্রলীগের ক্ষমা প্রার্থনা

বাংলাদেশ ছাত্রলীগঢাকা বিশ্ববিদ্যালয়ে এক সাংবাদিককে মারধরের ঘটনায় ভুল স্বীকার করে ক্ষমা প্রার্থনা করেছে ছাত্রলীগ। পাশাপাশি আগামীতে ছাত্রলীগ কোনও সাংবাদিক নির্যাতন করবে না বলে প্রতিশ্রুতি দেয়। এদিকে ছাত্রলীগের ক্ষমা প্রার্থনা, অনুশোচনা এবং অঙ্গিকারের ফলে সংগঠনটির ইতিবাচক সংবাদ বর্জনের সিদ্ধান্ত প্রত্যাহার করেছে ঢাকা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি।

বুধবার দিবাগত রাতে সমিতির এক সাধারণ সভায় এ সিদ্ধান্ত গৃহীত হয়।

বুধবার দিবাগত রাতে ছাত্রলীগের কেন্দ্রীয় সভাপতি সাইফুর রহমান সোহাগ, সাধারণ সম্পাদক এস এম জাকির হোসাইন, ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সভাপতি আবিদ আল হাসান, বিজয় একাত্তর হল ছাত্রলীগের সভাপতি ফকির রাসেল আহমেদ, সাধারণ সম্পাদক নয়ন হাওলাদারসহ সিনিয়র নেতারা বিশ্ববিদ্যালয়ের টিএসসির’র সাংবাদিক সমিতির কার্যালয়ে আসেন। এ সময় তারা বিশ্ববিদ্যালয় সাংবাদিকের ওপর হামলার ঘটনায় ক্ষমা প্রার্থনা করেন।

গত ১৪ মার্চ বিজয় একাত্তর হলে ছাত্রলীগের কক্ষ দখলের সংবাদ সংগ্রহ করতে গিয়ে হামলার শিকার হয়ে সংজ্ঞা হারিয়ে ফেলেন বার্তা সংস্থা ইউএনবি‘র বিশ্ববিদ্যালয় প্রতিবেদক ইমরান হোসেন। সাংবাদিক সমিতি দোষীদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণে ২৪ ঘণ্টার আল্টিমেটাম দেয়। নির্ধারিত সময়ের মধ্যে কোনও ধরনের ব্যবস্থা গ্রহণ না করায় ১৬ মার্চ রাত ১০টায় সমিতির এক জরুরী সাধারণ সভায় ছাত্রলীগের ‘ইতিবাচক সকল সংবাদ ও কর্মসূচি’ বর্জনের সিদ্ধান্ত নেওয়া হয়। যা ১২ এপ্রিল পর্যন্ত বহাল ছিল।

১২ এপ্রিল বুধবার সাংবাদিক সমিতির সভাপতি ফরহাদ উদ্দীন এবং সাধারণ সম্পাদক ফররুখ মাহমুদের পরিচালনায় অনুষ্ঠিত সাধারণ সভা শেষে সমিতির কার্যালয়ে উপস্থিত হন ছাত্রলীগ নেতারা। এ সময় তারা ভুল স্বীকার করে ক্ষমা প্রার্থনার পাশাপাশি ঢাকা বিশ্ববিদ্যালয়সহ সারাদেশের ছাত্রলীগ নেতা-কর্মীদের সাংবাদিকদের সঙ্গে সদাচরণ করার নির্দেশনা দেবেন এবং অসদাচারণ করলে তাৎক্ষণিক ব্যাবস্থা নেবেন বলে জানান।

এছাড়া ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সভাপতি আবিদ আল হাসান এবং সাধারণ সম্পাদক মোতাহার হোসেন প্রিন্স বৃহস্পতিবার সাংবাদিক মারধরের ঘটনায় দুঃখ প্রকাশ করে একটি লিখিত বিবৃতি দেন। বিবৃতিতে তারা আগামিতে সাংবাদিক মারধরের মতো ঘটনা ঘটবে না বলে প্রতিশ্রুতি দেন।

/এসএনএইচ/