এপিপিএ’র নেতৃত্বে ৩ বাংলাদেশি প্রকাশক

আজ ২০ এপ্রিল দক্ষিণ কোরিয়ার রাজধানী সিউলে শুরু হলো এশিয়া প্যাসেফিক পাবলিশার্স অ্যাসোসিয়েশন (এপিপিএ)- এর সাধারণ সভা। হোটেল শেরাটান ডি কিউব-এ অনুষ্ঠিত সভার শুরুতে ২০১৭-২০১৮ মেয়াদের জন্য নতুন নেতৃত্ব নির্বাচিত হয়।

মাজহারুল ইসলাম

এপিপিএ- এর নতুন প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন ফিলিপাইনের ডোমিনেডর বুহেইন। সেক্রেটারি জেনারেল হয়েছেন দক্ষিণ কোরিয়ার এরিক ইয়াং। প্রকাশকদের আন্তর্জাতিক এই সংগঠনের ভাইস প্রেসিডেন্ট মনোনীত হয়েছেন বাংলাদেশ জ্ঞান ও সৃজনশীল প্রকাশক সমিতির সভাপতি মাজহারুল ইসলাম। আন্তর্জাতিক অঙ্গনে এরকম শীর্ষ পদে এই প্রথম বাংলাদেশের প্রকাশকদের প্রতিনিধিত্ব ঘটছে। মাজহারুল ইসলাম অন্যপ্রকাশের প্রধান নির্বাহী।

এই সভায় বাংলাদেশের প্রকাশকদের আন্তর্জাতিক স্বীকৃতির আরও একটি গুরুত্বপূর্ণ অর্জন হয়। তা হলো এই বহুজাতিক অ্যাসোসিয়েশনের ৫টি নির্বাহী কমিটির ২টির চেয়ারম্যান মনোনীত হয়েছেন বাংলাদেশের দুই প্রকাশক। ইন্টারন্যাশনাল অ্যাফেয়ার্স অ্যান্ড স্পেশাল ইভেন্ট কমিটির চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন কবি তারিক সুজাত।

তারিক সুজাততিনি ‘জার্নিম্যান বুকস’-এর প্রধান নির্বাহী। আরেকটি নির্বাহী কমিটি কো-পাবলিশিং, ট্রান্সলেশন অ্যান্ড ডিস্ট্রিবিউশন-এর চেয়ারম্যান হলেন কামরুল হাসান শায়ক। তিনি বাংলাদেশ জ্ঞান ও সৃজনশীল প্রকাশক সমিতির নির্বাহী পরিচালক এবং পাঞ্জেরী পাবলিকেশন্স-এর পরিচালক।

কামরুল হাসান শায়ক

বাংলাদেশ জ্ঞান ও সৃজনশীল প্রকাশক সমিতি আন্তর্জাতিক সংগঠন এশিয়া প্যাসেফিক পাবলিশার্স অ্যাসোসিয়েশনের স্থায়ী সদস্য। এপিপিএ-এর পরবর্তী সাধারণ সভা অনুষ্ঠিত হবে ফিলিপাইনের রাজধানী ম্যানিলায় ২০১৮ সালের সেপ্টেম্বরে।

/এনএ/