কোস্টগার্ডের জন্য কেনা হচ্ছে দু’টি জলযান

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারস্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের আওতায় বাংলাদেশ কোস্টগার্ড অধিদফতরের জন্য দু’টি পেট্রোলচালিত জলযান কেনার প্রস্তাব অনুমোদন দিয়েছে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসনভা কমিটি। মোট ১৫৯ কোটি ৮০ লাখ টাকায় এ জলযান দু’টি খুলনার ডকইয়ার্ড অ্যান্ড ইঞ্জিনিয়ারিং ওয়ার্কার্স লিমিটেডের কাছ থেকে জলযান দু’টি কেনা হবে। রবিবার (১৪ মে) সচিবালয়ে মন্ত্রিসভা কক্ষে অনুষ্ঠিত সভায় অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত সভাপতিত্ব করেন।
বৈঠক শেষে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব মোস্তাফিজুর রহমান বলেন, ‘বৈঠকে ছয়টি প্রস্তাব উত্থাপন করা হয়েছিল, সব প্রস্তাবই অনুমোদন দেওয়া হয়েছে।’
অতিরিক্ত সচিব বলেন, ‘বিশ্ব ব্যাংকের আওতাধীন অর্থায়নে বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের একটি প্রকল্পের ব্যয় বেড়েছে ৩৩ কোটি ৬৮ লাখ ৬৭ হাজার টাকা। বৈঠকে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর সম্প্রসারণে পরামর্শক প্রতিষ্ঠান নিয়োগসহ ছয়টি প্রস্তাব অনুমোদন দিয়েছে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি।’
বৈঠকে ঢাকা-নারায়ণগঞ্জ সেকশনে বিদ্যমান মিটারগেজ রেললাইনের সমান্তরাল একটি ডুয়েলগেজ রেললাইন নির্মাণ প্রকল্পের আওতায় ডুয়েলগেজ রেললাইন, বাঁধ, সেতু, রেলস্টেশন, প্ল্যাটফরম ও অন্যান্য আনুষঙ্গিক নির্মাণ কাজের প্রস্তাব অনুমোদন দেয় ক্রয় কমিটি।চীনের প্রতিষ্ঠান পাওয়ার কনস্ট্রাকশন করপোরেশন অব চায়না লিমিটেড ২৬৩ কোটি ৬৪ লাখ ৯ হাজার টাকায় এ কাজ পেয়েছে।

এর আগে অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে কুমার নদ, মরা কুমার নদ, মান্দার তলা খাল ও পাকা ঘাট নির্মাণের জন্য রাষ্ট্রীয় জরুরি প্রয়োজনে সরাসরি ক্রয় পদ্ধতি অনুসরণের প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে।

/এসআই/এসএমএ/