সাভারের ট্যানারি পল্লির বর্জ্য: ৩ জনকে হাইকোর্টের তলব

 

সুপ্রিম কোর্টসাভারের ট্যানারি পল্লির বর্জ্য থেকে ধলেশ্বরী নদীর দূষণ প্রতিরোধে নির্ধারিত সময়ের মধ্যে প্রয়োজনীয় পদক্ষেপ না নেওয়ার ব্যাখ্যা দিতে তিন জনকে তলব করেছেন হাইকোর্ট। তারা হলেন, চীনভিত্তিক নির্মাণকারী প্রতিষ্ঠান জেএলইপিসিএল-ডিসিএল জেভি-এর বাংলাদেশ প্রতিনিধি জিয়াংসু লিংঝি, এনভায়রনমেন্টাল প্রটেকশন কোম্পানি লিমিটের চেয়ারম্যান লিং জিয়ানজুং এবং জেএলইপিসিএল-এর স্থানীয় এজেন্ট মো. আনোয়ার শহীদ। আগামী ২২ আগস্ট সকাল ১০টায় তাদের সশরীরে আদালতে হাজির হতে বলা হয়েছে। বুধবার (১৬ আগস্ট) বিচারপতি সৈয়দ রেফাত আহমেদ ও বিচারপতি মো. সেলিমের  হাইকোর্ট বেঞ্চ এই আদেশ দেন।

নির্ধারিত দিনে হাজির  না হলে তা আদালত অবমাননা হিসেবে গণ্য হবে বলে আদেশে বলা হয়।

এর আগে গত জুলাই মাসে ধলেশ্বরী নদীর দূষণ ঠেকাতে সাভারের ট্যানারি পল্লির বর্জ্য পরিষোধন ব্যবস্থার বিষয়ে নির্দেশনা চেয়ে হাইকোর্টে আবেদন করে বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতি (বেলা)।

আবেদনে সাভারের ট্যানারি পল্লির পরিবেশ দূষণ নিয়ন্ত্রণকারী ক্রম (ক্যান্সার সৃষ্টিকারী রাসায়নিক) রিকোভারি ইউনিট, লবণাক্ত দূষণ প্রতিরোধক এবং কঠিন বর্জ্য পরিষোধকের  সর্বশেষ অবস্থা জানতে চাওয়া হয়।

আদালতে আবেদনের পক্ষে ছিলেন পরিবেশবাদী সংগঠন বেলার প্রধান নির্বাহী অ্যাডভোকেট সৈয়দা রেজোয়ানা হাসান ও সাঈদ আহমেদ কবির। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল কাজী জিনাত হক।

/এমটি/এমএনএইচ/