প্রতি বছর অ্যামেচার রেডিও সার্ভিস পরীক্ষা নেবে বিটিআরসি

 

 

BTRC

প্রতি বছর অ্যামেচার রেডিও লাইসেন্স পরীক্ষা নেবে বিটিআরসি। শনিবার দুপুরে বিটিআরসি ভবনে অ্যামেচার রেডিও  পরীক্ষা শেষে সঙ্গে এক মতবিনিময় সভায় এ তথ্য জানান বিটিআরসির স্পেকট্রাম বিভাগের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল নাসিম পারভেজ। তিনি বলেন, অ্যামেচার রেডিও ব্যবহারকারীর সংখ্যা বাড়ানোর উদ্যোগ নেয়া হয়েছে। এজন্য প্রতি বছর পরীক্ষা নেয়া হবে।

প্রাকৃতিক দূর্যোগের সময় মানুষের পাশে অ্যামেচার রেডিও ব্যবহারকারীদের দাঁড়ানোর আহ্বান জানিয়ে নাসিম পারভেজ বলেন, আপনারা যারা হ্যাম রেডিও ব্যবহারের অনুমতি পাবেন তাদের আমি আহ্বান করবো বাংলাদেশের যেকোনও প্রাকৃতিক দূর্যোগের সময় উদ্ধার ও ত্রাণ কার্যে অংশ নেবেন। সম্প্রতি ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের তৈরি ন্যানো স্যাটেলাইট মহাকাশে উৎক্ষেপণ করা হয়েছে। এছাড়াও শিগগিরই বঙ্গবন্ধু স্যাটেলাইট মহাকাশে উৎপেক্ষণ করা হবে। এ দেশের শৌখিন হ্যাম অপারেটরা মহাকাশ গবেষণায় সুযোগ পাবেন।

এর আগে শনিবার সকাল ১১টায়  থেকে ২৫৪ জন অ্যামেচার রেডিও লাইসেন্স পরীক্ষায় অংশ নেন।  অ্যামেচার রেডিও সার্ভিস পরীক্ষায় উত্তীর্ণদের বিটিআরসি হতে অ্যামেচার রেডিও সার্ভিস সার্টিফিকেট দেয়া হবে। পরবর্তীতে উত্তীর্ণ পরীক্ষার্থীদের আবেদনের প্রেক্ষিতে তাদের অনুকূলে কল সাইন  এবং অ্যামেচার রেডিও লাইসেন্স দেয়া হবে। সর্বশেষ ২০১৩ সালের পরীক্ষায় ১৬৬ জন অংশগ্রহণ করেন। এর মধ্যে ১৪৭ জন পরীক্ষার্থী কৃতকার্য হন। বর্তমানে ২৯৭ জন ব্যক্তি অ্যামেচার রেডিও লাইসেন্স গ্রহণ করে ব্যক্তিগত উদ্যোগে এই রেডিও পরিচালনা করছেন। দেশে অ্যামেচার রেডিও ব্যবহারকারীদের সংগঠন বাংলাদেশ অ্যামেচার রেডিও লিগ  পরীক্ষায় অংশ নেয়ার জন্য সহযোগিতা করছে। 

এ সময় আরও উপস্থিত ছিলেন, বিটিআরসির স্পেকট্রাম ম্যানেজমেন্ট পরিচালক লেফটেন্যান্ট কর্নেল সুফি মোহাম্মদ মঈনউদ্দিন, পরিচালক (অর্থ হিসাব ও রাজস্ব) আশীষ কুমার কুণ্ডু, পরিচালক (প্রশাসন) আফতাব মো. রাশেদুল ওয়াদুদ প্রমুখ।

/সিএ/এমএইচ/