দক্ষতা উন্নয়নে একসঙ্গে কাজ করবে এটুআই-অক্সফাম

প্রধানমন্ত্রীর কার্যালয়ের একসেস টু ইনফরমেশন (এটুআই) প্রোগ্রাম ও অক্সফাম বাংলাদেশ যৌথভাবে ৫ হাজার গ্রামীণ তরুণ-তরুণীদের বিভিন্ন ইন্ডাস্ট্রিতে এ্যাপ্রেনটিসশিপের (শিক্ষানবিশ) মাধ্যমে দক্ষতা উন্নয়ন ও কর্মসংস্থান সৃষ্টি ও এন্ট্রারপ্রেনারশিপ (আত্ম-কর্মসংস্থান) বিষয়ক প্রশিক্ষণ দেবে। সোমবার প্রধানমন্ত্রীর কার্যালয়ে এসএসএফ ব্রিফিং রুমে এটুআই প্রোগ্রামের সঙ্গে অক্সফাম বাংলাদেশের একটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানপ্রধানমন্ত্রীর কার্যালয়ের মহাপরিচালক (প্রশাসন) ও এটুআই প্রোগ্রামের প্রকল্প পরিচালক কবির বিন আনোয়ার এবং অক্সফাম বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর (ভারপ্রাপ্ত) এম বি আখতার নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে সমঝোতা স্মারক স্বাক্ষর করেন।

এ সমঝোতা স্মারকের আওতায়, এ্যাপ্রেনটিসশিপের মাধ্যমে প্রশিক্ষণে একজন শিক্ষানবিশ কারখানায় সপ্তাহে ৫ দিন হাতে-কলমে কাজ শিখবে এবং একদিন তাত্ত্বিক প্রশিক্ষণ গ্রহণ করবে। আর এন্ট্রারপ্রেনারশিপের আওতায় গ্রামীণ যুব সমাজকে আত্ম-কর্মসংস্থান বিষয়ক প্রশিক্ষণ দেওয়া হবে। কিভাবে ব্যবসা শুরু করতে হয়, কেমন বিনিয়োগ করতে হয়, কিভাবে ব্যাংক লোন পেতে হয়, কিভাবে নিজ ব্যবসার ব্রান্ডিং ও মার্কেটিং করতে হয় তারা ইত্যাদি বিষয়ে ধারণা পাবে।

অনুষ্ঠানে অন্যদের মধ্যে প্রধানমন্ত্রীর কার্যালয়ের এটুআই প্রোগ্রামের জনপ্রেক্ষিত বিশেষজ্ঞ নাঈমুজ্জামান মুক্তা, এটুআই প্রোগ্রামের পলিসি এক্সপার্ট আসাদ-উজ-জামান, অক্সফামের প্রোগ্রাম ম্যানেজার (ইকোনমিক জাস্টিস অ্যান্ড রেসিলয়েন্স) মো. খালিদ হোসেন, ম্যানেজার (উইন অ্যান্ড কমিউনিকেশন) মনীষা বিশ্বাস, প্রজেক্ট কোঅর্ডিনেটর জলি নূর হক এবং এটুআই ও অক্সফামের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।