রোহিঙ্গা সংকট সমাধানে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সাত দফা

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতিচলমান রোহিঙ্গা সংকট সমাধানে মিয়ানমার সরকারের ওপর চাপ প্রয়োগসহ সাত দফা দাবি জানিয়েছে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি। মঙ্গলবার (২৬ সেপ্টেম্বর) দুপুরে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি মিলনায়তনে এক সংবাদ সম্মেলনে এসব দাবি উত্থাপন করা হয়।
সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে সমিতির সভাপতি অ্যাডভোকেট জয়নুল আবেদীন বলেন, ‘এই মুহূর্তে রোহিঙ্গাদের ওপর সহিংসতা বন্ধে সিকিরিউটি কাউন্সিল গঠনসহ মিয়ানমার সরকারের ওপর চাপ প্রয়োগ করতে হবে। রোহিঙ্গাদের শর্তহীনভাবে ফিরিয়ে নিয়ে সসম্মানে নাগরিকত্ব দিতে বাধ্য করতে হবে। মিয়ানমারের ১৯৮২ সালের নাগরিকত্ব আইন সংশোধন করে রাখাইন জনগোষ্ঠীদের অধিবাসীদের নাগরিকত্ব দিতে হবে। রোহিঙ্গা সমস্যা সমাধানে কফি আনানের রিপোর্ট ও এ সংক্রান্ত সব চুক্তি বাস্তবায়ন করতে হবে। তাদেরকে সুরক্ষায় জাতিসংঘের নিরাপত্তা পরিষদকে হস্তক্ষেপ করতে হবে।’
চলমান এই রোহিঙ্গা সংকট উত্তরণে দেশে জাতীয় ঐক্য গড়ে তোলার দাবি জানিয়ে জয়নাল আবেদীন বলেন, ‘বিশেষ করে ভারত, চীন, রাশিয়া, জাপানসহ বিশ্বের সব দেশ যেন এ সংকটে সমাধানে সম্পৃক্ত হয়, সেজন্য কূটনৈতিক প্রচেষ্টা জোরদার করতে হবে।’
আইনজীবী সমিতির পক্ষ থেকে গত ২২ সেপ্টেম্বর এক হাজার বস্তা ত্রাণ রোহিঙ্গাদের মধ্যে বিতরণ করা হয়েছে উল্লেখ করে সংগঠনটির সভাপতি বলেন, ‘অচিরেই রিলিফ প্রদানের জন্য বার থেকে আরেকটি টিম পাঠানো হবে।’ এসময় ত্রাণ বিতরণে সেনাবাহিনী যোগ দেওয়ায় ধন্যবাদ জানান তিনি।
সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন আইনজীবী সমিতির সিনিয়র সহ-সভাপতি অজি উল্লাহ, হাইকোর্ট বিভাগের সাবেক বিচারপতি খাদেমুল ইসলাম, আব্দুস সালাম মামুন, কোষাধ্যক্ষ রফিকুল ইসলাম হিরু, কার্যনির্বাহী কমিটির সদস্য কুমার দেবুলসহ সুপ্রিম কোর্টের আইনজীবীরা।
আরও পড়ুন-
‘আ. লীগের সঙ্গে ঐক্য গড়ে রোহিঙ্গা সংকটের সমাধান হবে না’
মিয়ানমারে বহুজাতিক বাহিনী মোতায়েনের আহ্বান ঢাবি উপাচার্যের