এসএসসি পরীক্ষা শুরুর তিন দিন আগে কোচিং সেন্টার বন্ধের নির্দেশ


এসএসসি পরীক্ষা ( ইন্টারনেট থেকে সংগৃহীত ফাইল ছবি)
এসএসসি পরীক্ষা শুরুর তিন দিন আগে থেকে পরীক্ষা শেষ না হওয়া পর্যন্ত দেশের সব কোচিং সেন্টার বন্ধ রাখার নির্দেশ দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। রবিবার মন্ত্রণালয়ের জারি করা এক বিজ্ঞপ্তিতে এ সিদ্ধান্তের কথা জানানো হয়েছে।
ওই বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, আসন্ন এসএসসি ও সমমান পরীক্ষা উপলক্ষে সোমবার (০৮ জানুয়ারি) শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদের সভাপতিত্বে শিক্ষা মন্ত্রণালয়ে এক বিশেষ সভা অনুষ্ঠিত হয়। ওই সভায় নেওয়া সিদ্ধান্ত অনুযায়ী  এসএসসি ও সমমান পরীক্ষা শুরুর ০৩ (তিন) দিন আগে থেকে শুরু করে সব পরীক্ষা শেষ না হওয়া পর্যন্ত দেশে সব ধরনের কোচিং সেন্টার বন্ধ থাকবে। আগামী ১ ফেব্রুয়ারি এসএসসি পরীক্ষা শুরু হতে যাচ্ছে। এ হিসেবে আগামী ২৯ জানুয়ারি থেকে কোচিং সেন্টারগুলো বন্ধ রাখতে হবে।
বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে, পরীক্ষার্থীদেরকে পরীক্ষা শুরুর আধা ঘণ্টা আগে অবশ্যই পরীক্ষার হলে প্রবেশ করে স্ব স্ব আসনে বসতে হবে। এক্ষেত্রে কোনও ধরনের অজুহাত গ্রহণযোগ্য হবে না এবং এর অন্যথা হলে পরীক্ষার্থীকে পরীক্ষায় অংশগ্রহণ করতে দেওয়া হবে না। কোনও পরীক্ষা কেন্দ্রে কর্তব্যরত শিক্ষক ও পরীক্ষার্থীর হাতে কোনও মোবাইল ফোন পাওয়া গেলে সংশ্লিষ্টকেও সঙ্গে সঙ্গে বহিষ্কার করা হবে।
বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে, পরীক্ষা সুষ্ঠু, নির্বিঘ্নে ও নকলমুক্ত পরিবেশে অনুষ্ঠানের জন্য আইন-শৃ্ঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণ, প্রশ্নপত্র ফাঁসের গুজব ছড়ানো রোধ, ফেসবুকে প্রশ্ন সরবরাহকারীদের বিরুদ্ধে সঙ্গে সঙ্গে ব্যবস্থা নেওয়া হবে।
সভায় শিক্ষামন্ত্রী বলেন, এই পরীক্ষাটি সম্পূর্ণ নকলমুক্ত পরিবেশে অনুষ্ঠানের জন্য সব ধরনের ব্যবস্থা নেওয়া হচ্ছে। এ ব্যাপারে কোনও ছাড় দেওয়া হবে না।
তিনি বলেন, সরকারের সংশ্লিষ্ট সব সংস্থা নকল প্রতিরোধে আক্রমণাত্মক থাকবে। কোনও শিক্ষক-কর্মকর্তা এর সঙ্গে জড়িত হলে তাকে সঙ্গে সঙ্গে বহিষ্কারসহ শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হবে। তিনি এ বিষয়ে সংশ্লিষ্ট সবাইকে নির্দেশনাও দেন।