বেসরকারি মেডিক্যাল কলেজ পরিচালনা নীতিমালা আইনে রূপান্তরের নির্দেশ

স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম (ফাইল ছবি)বেসরকারি মেডিক্যাল কলেজ স্থাপন ও পরিচালনা নীতিমালাকে আইনে রূপান্তরিত করার প্রয়োজনীয় প্রক্রিয়া দ্রুত সম্পন্ন করতে নির্দেশ দিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম। বৃহস্পতিবার (১৮ জানুয়ারি) সচিবালয়ে বেসরকারি মেডিক্যাল কলেজ স্থাপন ও পরিচালনা নীতিমালা সংক্রান্ত সভায় সভাপতিত্বকালে তিনি এই নির্দেশ দেন।
পরিচালনা নীতিমালা যথাযথভাবে পূরণ না করায় ২০১৭-২০১৮ শিক্ষাবর্ষের জন্য কয়েকটি কলেজে শিক্ষার্থী ভর্তি স্থগিত করার সরকারি সিদ্ধান্তের বিরুদ্ধে আপিল বিভাগের রায় রিভিউ করার প্রস্তুতি নিতে সংশ্লিষ্টদের নির্দেশ দেন মন্ত্রী।
এসময় তিনি বলেন, ‘চিকিৎসা শিক্ষার মান উন্নত করার জন্য দেশের সব পর্যায় থেকে প্রায়ই মতামত দেওয়া হয়। সব স্তরের জনমতের পরিপ্রেক্ষিতে চিকিৎসা শিক্ষার মান উন্নত করতে সরকার নানাবিধ উদ্যোগ নিয়েছে।’ তিনি আরও বলেন, ‘সরেজমিন পরিদর্শনে গিয়ে দেখা যায়, কয়েকটি কলেজে মানসম্মত হাসপাতাল নেই, হাসপাতালে পর্যাপ্ত শয্যা এবং লাইব্রেরি ও ল্যাবরেটরি নেই, পর্যাপ্ত প্রয়োজনীয় শিক্ষক নেই, এমনকি কোনও কোনও কলেজে পূর্ণাঙ্গ ভবনও নেই। এমন কয়েকটি কলেজকে বারবার সতর্ক করা সত্ত্বেও নীতিমালার শর্ত পূরণ করার ক্ষেত্রে কোনও অগ্রগতি হয়নি বলে গত ২০১৬-২০১৭ এবং ২০১৭-২০১৮ শিক্ষাবর্ষে শিক্ষার্থী ভর্তি কার্যক্রম স্থগিত করা হয়েছে। এ ধরনের মানহীন কলেজগুলো যদি কোনও না কোনও উপায়ে যদি ছাত্রছাত্রী ভর্তি কার্যক্রম শুরু করার সুযোগ পায়, তবে জাতি ভালো মানের চিকিৎসক পাওয়া থেকে বঞ্চিত হবে।’ তাই সরকারের এই কঠোর পদক্ষেপকে সহায়তা করার জন্য মন্ত্রী সব মহলের সহায়তা কামনা করেন।

আগামী শিক্ষাবর্ষে আসন বৃদ্ধির আবেদন বিবেচনা করতে আবেদনকারী কলেজ পরিদর্শনের জন্য স্বাস্থ্য অধিদফতর, বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন এবং বাংলাদেশ মেডিক্যাল অ্যান্ড ডেন্টাল কাউন্সিলকে (বিএমডিসি) পৃথক পৃথক টিম পাঠিয়ে এক মাসের মধ্যে সুপারিশ দিতে নির্দেশ দেন মন্ত্রী।
সভায় স্বাস্থ্য মন্ত্রণালয়ের স্বাস্থ্য শিক্ষা বিভাগের সচিব ফয়েজ আহম্মেদ, স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদ, বিএমডিসির সভাপতি অধ্যাপক ডা. মোহাম্মদ সহিদুল্লা, স্বাচিপ সভাপতি অধ্যাপক ডা. ইকবাল আর্সলানসহ মন্ত্রণালয় ও স্বাস্থ্য অধিদফতরের ঊর্ধ্বতন কর্মকর্তা এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।