সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির নির্বাচন শুরু বুধবার

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির ২০১৮-২০১৯ সেশনের নির্বাচন আগামীকাল বুধবার শুরু হচ্ছে। দু’দিনব্যাপী (২১ ও ২২ মার্চ) এই নির্বাচন কার্যক্রম সকাল ১০টা থেকে শুরু হয়ে বিকাল ৫টা পর্যন্ত চলবে। তবে এর মাঝে দুপুর ১ ঘণ্টার বিরতি থাকবে। 

মঙ্গলবার সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি নির্বাচন উপ-কমিটির আহ্বায়ক এ ওয়াই মসিউজ্জামান বাংলা ট্রিবিউনকে এ তথ্য জানান।

তথ্য অনুসারে, সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি ভবনের শহীদ শফিউর রহমান মিলনায়তনে বুধবার সকাল ১০টায় ভোট কার্যক্রম শুরু হবে। পরদিন বৃহস্পতিবার একইসময়ে ভোট গ্রহণ ও শেষ হবে বলেও জানা গেছে। 

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির কার্যনির্বাহী কমিটির মোট ১৪টি পদে এ নির্বাচন অনুষ্ঠিত হবে। ১৪টি পদে এবার প্রতিদ্বন্দ্বিতা করবেন ৩৩ জন প্রার্থী। আর ভোটার হিসেবে এ নির্বাচনে অংশ নেবেন ৬ হাজার ১৫২ জন আইনজীবী। 

সরকার সমর্থিত সাদা প্যানেল থেকে যারা প্রার্থী:

এবারের নির্বাচনে সরকার সমর্থিত আইনজীবীদের সংগঠন বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদ থেকে সভাপতি পদে প্রার্থী হয়েছেন সুপ্রিম কোর্টের জ্যেষ্ঠ আইনজীবী ইউসুফ হোসেন হুমায়ুন। তিনি সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সাবেক সভাপতি ও রাজনৈতিকভাবে আওয়ামী লীগের উপদেষ্টামণ্ডলীর সদস্য।  

এছাড়াও নির্বাচনের অন্যান্য পদের মধ্যে সম্পাদক পদে শেখ মোহাম্মদ মোরশেদ,সহ-সভাপতি আলাল উদ্দীন ও ড. মো. শামসুর রহমান, কোষাধ্যক্ষ ড. মো. ইকবাল করিম, সহ-সম্পাদক মো. আবদুর রাজ্জাক ও ইয়াদিয়া জামান, সদস্য ব্যারিস্টার আশরাফুল হাদী, হুমায়ুন কবির, চঞ্চল কুমার বিশ্বাস, শাহানা পারভীন, রুহুল আমিন তুহিন, শেখ মোহাম্মদ মাজু মিয়া ও মো. মুজিবর রহমান সম্রাট প্রার্থী হয়েছেন।

বিএনপি সমর্থিত নীল প্যানেল থেকে যারা প্রার্থী:

বিএনপি সমর্থক প্যানেল সভাপতি পদে জ্যেষ্ঠ আইনজীবী জয়নুল আবেদীন প্রতিদ্বন্দ্বিতা করছেন। তিনি সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির বর্তমান সভাপতি ও বিএনপির ভাইস চেয়ারম্যান। 

এছাড়াও এ প্যানেলের মধ্যে সম্পাদক পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন বর্তমান সম্পাদক ও বিএনপির যুগ্ম মহাসচিব ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন। পাশাপাশি সহ-সভাপতি পদে ড. মো. গোলাম রহমান ভূঁইয়া ও মো. গোলাম মোস্তফা, কোষাধ্যক্ষ নাসরিন আক্তার, সহ-সম্পাদক কাজী জয়নুল আবেদীন ও আঞ্জুমান আরা বেগম এবং সদস্য পদে ব্যারিস্টার সাইফুর আলম মাহমুদ, জাহাঙ্গীর জমাদ্দার, এমদাদুল হক, মাহফুজ বিন ইউসুফ, সৈয়দা শাহীন আরা লাইলী, মো. আহসান উল্লাহ ও মোহাম্মদ মেহদী হাসান প্রার্থী হয়েছেন।

দুটি বড় রাজনৈতিক দল ছাড়াও স্বতন্ত্রভাবে সভাপতি পদে আরও প্রার্থী হয়েছেন অ্যাডভোকেট ড. ইউনুছ আলী আকন্দ ও শাহ খসরুজ্জামান। এছাড়াও সহ-সভাপতি পদে মো. আব্দুল জব্বার ভূঁইয়া, সম্পাদক পদে মোহাম্মদ আবুল বাসার ও সদস্য পদে অ্যাডভোকেট তাপস কুমার দাস প্রার্থী হয়েছেন।

প্রসঙ্গত, এর আগে গত বছরের নির্বাচনে ১৪টি পদের মধ্যে সভাপতি-সম্পাদকসহ আটটি পদে জয়লাভ করে বিএনপিপন্থীরা। অন্যদিকে আওয়ামীপন্থী প্যানেল থেকে একটি সহ-সভাপতিসহ ছয়টি পদে জয় লাভ করে।

বিএনপিপন্থী নীল প্যানেলে সভাপতি পদে আইনজীবী জয়নুল আবেদীন, সম্পাদক পদে এ এম মাহবুবউদ্দিন খোকন, সহ-সভাপতি পদে উম্মে কুলসুম রেখা, সহ-সম্পাদক পদে শামীমা সুলতানা (দীপ্তি) জয়ী হন। এছাড়া সদস্যপদে জয়ী হন শেখ তাহসিন আলী, আয়েশা আক্তার, মৌসুমী আক্তার ও মোহাম্মদ হাসিবুর রহমান।

অন্যদিকে, আওয়ামীপন্থী সাদা প্যানেল থেকে সহ-সভাপতি পদে অজি উল্ল্যাহ, সহ-সম্পাদক পদে শফিকুল ইসলাম, কোষাধ্যক্ষ পদে রফিকুল ইসলাম হিরু, সদস্যপদে এ বি এম নূরে আলম উজ্জ্বল, হাবিবুর রহমান হাবিব ও কুমার দেবুল দে জয়ী হয়েছিলেন।