পরিষ্কার করা হয়েছে নগর ভবনের দক্ষিণ গেট

অবশেষ পরিষ্কার করা হয়েছে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মূল ভবনের দক্ষিণ পাশের সড়ক ও ফুটপাতসহ দু’টি প্রবেশপথ। দীর্ঘদিন ধরে এই এলাকা ময়লা-আবর্জনায় ভরে থাকায় পথ চলাচলে অনুপযোগী হয়ে পড়ে। পথচারীদের পড়তে হতো নানা বিড়ম্বনায়।

গেট পরিষ্কার করা হলেও সরেনি চায়ের দোকানগত ১৭ মার্চ থেকে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মবার্ষিকী উপলক্ষে ‘স্বচ্ছ ঢাকা’ কর্মসূচি পালন করছে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন। সংস্থাটির এমন কর্মসূচির মধ্যেই এলাকাটিতে ময়লা আবর্জনায় ভরে থাকতে দেখা যায়। এ নিয়ে গতকাল ২১ মার্চ ‘স্বচ্ছ ঢাকা’য় অস্বচ্ছ নগর ভবন!’ শিরোনামে বাংলা ট্রিবিউন একটি সংবাদ প্রকাশ করে।

বৃহস্পতিবার দুপুরে ওই এলাকা ঘুরে দেখা গেছে, পুরো এলাকাটি পরিষ্কার করা হয়েছে। আগের মতো কোথাও কোনও ময়লা-আবর্জনার স্তুপ নেই। পুরো এলাকাটি পরিচ্ছন্ন থাকায় স্বচ্ছন্দে হাঁটছেন পথচারীরা। ফুটপাতটিও ব্যবহার উপযোগী হয়েছে। তবে ফুটপাতের ওপর থাকা দু’টি চায়ের দোকান এখনও রয়েছে।

পরিষ্কার করার পর নগর ভবনের দক্ষিণ গেটদীর্ঘসময় ধরে নগর ভবনে প্রবেশের দক্ষিণ পাশের দু’টি গেট ব্যবহার হচ্ছে না। তালা ঝুলিয়ে বন্ধ করে রাখা হচ্ছে। এ সুযোগেই ফুটপাতের দোকানি ও কয়েকটি পান দোকান বিভিন্ন এলাকা দখল করে দোকান বসিয়েছে। পাশাপাশি বিভিন্ন স্থানে ময়লা জড়ো করে রাখা হয়েছে। মলমূত্র আর ময়লা-আবর্জনার কারণে নগর ভবন ঘেঁষে ফুটপাত দিয়ে হাঁটা যাচ্ছিল না। গতকাল ২১ মার্চ এ নিয়ে বাংলা ট্রিবিউনে একটি সংবাদ প্রকাশের পর সড়কটি পরিষ্কার করে নগর ভবন কর্তৃপক্ষ।

দক্ষিণ সিটি করপোরেশনের অতিরিক্ত প্রধান বর্জ্য ব্যবস্থাপনা কর্মকর্তা খন্দকার মিল্লাতুল ইসলাম বাংলা ট্রিবিউনকে বলেন, ‘বিষয়টি আমাদের নজরে আসার পরপরই আমরা অভিযান শুরু করি। তবে এই এলাকার দায়িত্বে যেই পরিচ্ছন্ন পরিদর্শক ছিলেন তাকে অফিসিয়ালি সতর্ক করা হয়েছে। এখন আর কোনও ময়লা-আবর্জনা নেই। আশা করি সব সময় এমন থাকবে।’