প্রাথমিক শিক্ষার মানোন্নয়নে তিন ক্ষেত্র চিহ্নিত

ব্রাকজ বিশ্ববিদ্যালয়ে আয়োজিত সিম্পোজিয়াম

মানসম্মত প্রাথমিক শিক্ষা নিশ্চিত করতে ‘শিখন-শেখানো অনুশীলন (টিচিং লার্নিং প্রাকটিস)’, ‘নেতৃত্ব ও পেশাগত উন্নয়ন (লিডারশিপ অ্যান্ড প্রফেসনাল ডেভেলপমেন্ট)’ এবং ‘নীতি ও ব্যবস্থা (পলিসি অ্যান্ড অপারেশন)’ গড়ে তোলার সুপারিশ করা হয়েছে। দেশে প্রথমবারের মতো আয়োজিত ‘প্রাইমারি এডুকেশন: ভিশন ফর ক্যাপাসিটি ডেভেলপমেন্ট ফর কোয়ালিটি এডুকেশন’ শিরোনামে দু’দিনব্যাপী গবেষণা সিম্পজিয়ামে এই তিনটি ক্ষেত্র চিহ্নিত করা হয়।

গত শনিবার (১২ মে) ও রবিবার (১৩ মে) সাভারে ব্র্যাক বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের ব্র্যাক সেন্টার ফর ডেভেলপমেন্ট ম্যানেজমেন্ট (বিসিডিএম)-এ প্রাথমিক শিক্ষা অধিদফতর ও ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের যৌথ ব্যবস্থাপনায় এই সিম্পজিয়ামের আয়োজন করা হয়।

আয়োজিত সেমিনারে বিভিন্ন সময়ে দেশি-বিদেশি বিশ্ববিদ্যালয় থেকে ‘শিক্ষায় নেতৃত্ব ও বিদ্যালয় উন্নয়ন বিষয়ক এমএড’ ও ‘শিক্ষা ব্যবস্থাপনায় এমএড’ কোর্স সম্পন্ন করা প্রাথমিক শিক্ষা পরিবারের কর্তকর্তা ও শিক্ষকদের গবেষণালব্ধ ফলাফল উপস্থাপন করা হয়।   

সিম্পজিয়ামে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিব মোহাম্মদ আসিফ-উজ-জামান, প্রাথমিক শিক্ষা অধিদফতরের মহাপরিচালক ড. মো. আবু হেনা মোস্তফা কামাল, অতিরিক্ত মহাপরিচালক মো. রমজান আলী, ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের প্রো-ভিসি প্রফেসর ড. আনসার আহমদ, অধিদফতরের পরিচালক মো. সাবের হোসেন, মো. আব্দুর রউফসহ, ব্র্যাক শিক্ষা উন্নয়ন ইনস্টিটিউটের পরিচালক ড. ইরাম মরিয়ম এবং বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা অংশ নেন। 

এছাড়াও ব্র্যাক বিশ্ববিদ্যালয়ে এমএড কোর্সে অধ্যয়নরত প্রাথমিক শিক্ষা পরিবারের কর্মকর্তা ও শিক্ষকরা সিম্পজিয়ামে উপস্থিত ছিলেন।

সিম্পজিয়ামে প্রাথমিক শিক্ষা বিভাগের পয়তাল্লিশ জন কর্মকর্তা ও শিক্ষক তাদের গবেষণায় প্রাপ্ত ফলাফলের ভিত্তিতি প্রাথমিক শিক্ষার মানোন্নয়নে বিভিন্ন  সুপারিশ করেন এবং বিভিন্ন স্তরের ১২১ জন কর্মকর্তা ও শিক্ষক অংশ নেন।