এতিম শিশু-কিশোরদের ইফতার (ফটো স্টোরি)

single pic template-8 copyতাদের কারও মা নেই। কেউবা পিতৃহারা। আবার কারও মা-বাবা কেউ নেই। এমন ২০০’র বেশি এতিম শিশু-কিশোর থাকে রাজধানীর আজিমপুরের স্যার সলিমুল্লাহ মুসলিম এতিমখানায়। প্রতিদিন তাদের জন্য ইফতার আসে বাইরে থেকে। এরপর সেগুলো মিলেমিশে বানিয়ে নেয় তারা। 

single pic template-4 copyকেউ ইফতারের টাকা পাঠান অথবা ইফতার পাঠিয়ে দেন। আবার কেউ দাওয়াত দিয়ে নির্দিষ্টসংখ্যক এতিমকে ইফতার করান।
single pic template-7 copyযেদিন দাওয়াত বা উপহার কোনোটাই জোটে না, সেদিন এতিমখানা কর্তৃপক্ষের আয়োজনে ইফতার থাকে তাদের জন্য।
single pic template-1 copyএতিমখানার এই শিশু-কিশোররা একসঙ্গে ইফতার ভাগ করে নেয়। প্রতিদিন রোজা শেষে দেখা যায় এই চিত্র।

single pic template-9 copyস্যার সলিমুল্লাহ মুসলিম এতিমখানা কর্তৃপক্ষ বলছে, বিভিন্ন মানুষের অনুদান ও সহায়তায় শিশু-কিশোরদের জন্য ইফতার আয়োজন করতে পারছেন তারা।

single pic template-2 copyপরিবারের সবার সঙ্গে ইফতারের সুযোগ নেই স্বজনবঞ্চিত এই শিশু-কিশোরদের। হাসিমুখে ইফতার করলেও কারও কারও চেহারায় ঠিকই ফুটে ওঠে মলিনতার ছাপ।

single pic template-10 copyএই শিশুদের অনেকের স্মৃতিতে নেই মা-বাবার চেহারা। কারও আবার বাবা-মা থেকেও নেই।

single pic template-11 copyএতিমখানাকেই আপন করে নিয়েছে এসব শিশু-কিশোর। রমজানে সমবয়সীদের সঙ্গে ইফতার ভাগাভাগি করেই খুশি তারা। 

single pic template-6 copyএতিমখানায় প্রতিদিন বিভিন্ন ব্যক্তি ও প্রতিষ্ঠানের পক্ষ থেকে আসে ইফতার। কর্তৃপক্ষ জানায়, উন্নতমানের খাবার দেওয়ার সর্বোচ্চ চেষ্টা করেন তারা।

single pic template-5 copy১৯০৯ সালে প্রতিষ্ঠিত হয় এই এতিমখানা। দেশের বিভিন্ন জায়গা থেকে আসা ৬ থেকে ১৮ বছরের শিশুদের ভরণপোষণের পাশাপাশি পড়াশোনার সুযোগ দিচ্ছে প্রতিষ্ঠানটি।
ছবি: লেখক