চলছে বিএফইউজে নির্বাচনের ভোট গ্রহণ

জাতীয় প্রেসক্লাবে বিএফইউজে নির্বাচনের শেষ মুহূর্তের প্রচারণায় ব্যস্ত প্রার্থী ও কর্মীরাউৎসবমুখর পরিবেশের মধ্যে দিয়েই চলছে বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের (বিএফইউজে) ভোট গ্রহণ। শুক্রবার (১৩ জুলাই) সকাল ৯টা থেকে ভোট গ্রহণ শুরু হয়েছে, যা চলবে বিকাল ৫টা পর্যন্ত। জাতীয় প্রেসক্লাব মিলনায়তনে নেওয়া হচ্ছে ভোট।

মিলনায়তনের বাইরে শেষ মুহূর্তের প্রচারণায় ব্যস্ত প্রার্থী ও তাদের কর্মীরা। প্রেস ক্লাবের প্রধান গেট থেকে শুরু করে মিলনায়তনের আগ পর্যন্ত প্রার্থিদের পক্ষে প্রচারণায় ব্যস্ত কর্মীরা। এদিকে নির্বাচনকে ঘিরে ব্যনার , ফেস্টুন, প্ল্যাকার্ড, পোস্টারে ছেয়ে গেছে পুরো প্রেসক্লাব এলাকা।

এবারের নির্বাচনে ১০টি পদের বিপরীতে দুইটি পূর্ণাঙ্গ প্যানেলসহ মোট ৩৩ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। এবার মোট ভোটার সংখ্যা ৩ হাজার ২৫০ জন।

জাতীয় প্রেসক্লাবে বিএফইউজে নির্বাচনের শেষ মুহূর্তের প্রচারণায় ব্যস্ত প্রার্থী ও কর্মীরা

দুইটি পূর্ণ পরিষদ ছাড়াও অনেকে স্বতন্ত্রভাবে নির্বাচনে অংশগ্রহণ করছেন। প্যানেল দুইটি হলো– ফারুক-শাবান-দীপ পরিষদ এবং জলিল-কাজল-মধু পরিষদ। ফারুক-শাবান-দীপ পরিষদে সভাপতি পদে ওমর ফারুক, সহসভাপতি পদে সৈয়দ ইশতিয়াক রেজা, মহাসচিব পদে শাবান মাহমুদ, যুগ্ম-মহাসচিব পদে রফিকুল ইসলাম সবুজ, কোষাধ্যক্ষ পদে দীপ আজাদ এবং দফতর সম্পাদক পদে হেমায়েত হোসেন প্রতিদ্বন্দ্বিতা করছেন।
জলিল-কাজল-মধু পরিষদে সভাপতি পদে আবদুল জলিল ভুঁইয়া, সহসভাপতি পদে ড. উৎপল কুমার সরকার , মহাসচিব পদে জাকারিয়া কাজল, যুগ্ম মহাসচিব পদে নাসিমা আক্তার সোমা, কোষাধ্যক্ষ মধুসূদন মন্ডল এবং দফতর সম্পাদক পদে বরুণ ভৌমিক নয়ন প্রতিদ্বন্দ্বিতা করছেন। এ ছাড়া এই পরিষদে নির্বাহী সদস্য পদে, জহুরুল ইসলাম টুকু, খায়রুজ্জামান কামাল, শেখ মামুনুর রশিদ ও আখতার জাহান মালিক প্রতিদ্বন্দ্বিতা করছেন বলে জানা গেছে।

প্যানেলের বাইরে স্বতস্ত্র প্রার্থী হিসেবে সভাপতি পদে মোল্লা জালাল, কোষাধ্যক্ষ পদে নজরুল কবির, যুগ্ম মহাসচিব পদে আবদুল মজিদ, খায়রুল আলম, দীপংকর গৌতম, ফজলুল হক বাবু ও মানিক লাল ঘোষ, দফতর সম্পাদক পদে রেজাউল করিম রেজা প্রতিদ্বন্দ্বিতা করছেন। এছাড়াও নির্বাচনে প্যানেলের বাইরে সদস্য পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন, সেবিকা রানী, মীর আফরোজ জামান, আবদুল খালেক লাভলু, শামসুর রহমান ও আখতার জাহান মালিক।

বিএফইউজে নির্বাচনে ঢাকা ছাড়া চট্টগ্রাম, রাজশাহী, খুলনা, যশোর, ময়মনসিংহ, নারায়ণগঞ্জ, কক্সবাজার, কুষ্টিয়া ও বগুড়ার ভোটাররাও তাদের ভোটাধিকার একযোগে অনুষ্ঠিত হবে বলে নির্বাচন সংশ্লিষ্ট সুত্রে জানা গেছে। এর আগে গত ৬ জুলাই নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা থাকলেও শ্রম আদালতে সাংবাদিক খায়রুল আলম ও সেবিকা রানীর করা মামলায় গত ৫ জুলাই ঢাকার প্রথম শ্রম আদালত নির্বাচন স্থগিতের আদেশ দেন। পরে গত ১০ জুলাই শ্রম আদালতের স্থগিতাদেশ প্রত্যাহার হওয়ায় বিএফইউজে নির্বাচনের নতুন তারিখ ঘোষণা করে নির্বাচন পরিচালনা কমিটি।