বঙ্গবন্ধুর ৪৩তম শাহাদাত বার্ষিকীতে স্বাস্থ্য মন্ত্রণালয়ের কর্মসূচি

স্বাস্থ্য মন্ত্রণালয়

স্বাধীন বাংলাদেশের মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৩তম শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবস পালন উপলক্ষে বিস্তারিত কর্মসূচি গ্রহণ করেছে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়। দিবসটি যথাযথ মর্যাদায় পালনের লক্ষ্যে জাতীয় পতাকা অর্ধনমিত রাখা, কালো ব্যাজ ধারণ,বহির্বিভাগ ও জরুরি বিভাগে ফ্রি চিকিৎসা সেবা ও ফ্রি টেস্ট, আলোচনা সভা, কালো ব্যাজ ধারণ, শোক র‌্যালি ও মিলাদ মাহফিলের আয়োজন করছে দেশের স্বাস্থ্যসেবায় নিয়োজিত এই মন্ত্রণালয়টি।

জাতীয় শোক দিবস পালন উপলক্ষে স্বাস্থ্য অধিদফতর সূত্র জানায়,এদিন সকালে সব কমিউনিটি ক্লিনিক এবং ইউনিয়ন স্বাস্থ্য কমপ্লেক্সে জাতীয় পতাকা অর্ধনমিত রাখার নির্দেশ দেওয়া হয়েছে। এদিন সারাদেশের সব মেডিক্যাল কলেজ হাসপাতাল, সব বেসরকারি চিকিৎসা শিক্ষা প্রতিষ্ঠান ও হাসপাতাল, বিশেষায়িত হাসপাতাল, সিভিল সার্জন অফিস ও জেলা হাসপাতাল, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে এদিন সকাল নয়টা থেকে দুপুর বারোটা পর্যন্ত রোগীদের চিকিৎসাসেবা দেওয়া হবে।

এছাড়াও নিজ নিজ জেলা সামর্থানুযায়ী চিত্রাঙ্কন, রচনা প্রতিযোগিতা, রক্তদান, প্রামাণ্য চিত্র প্রদর্শনীর আয়োজন করার নির্দেশ দিয়েছেন স্বাস্থ্য অধিদফতরের পরিচালক (প্রশাসন) ডা. এ বি এম মুজহারুল ইসলাম।

দিবসটি পালন উপলক্ষে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) এর পক্ষ থেকে দিনব্যাপী ফ্রি চিকিৎসা দেওয়া হবে এবং ফ্রি টেস্ট করা হবে। বিএসএমএমইউ এর সেকশন অফিসার (জনসংযোগ) প্রশান্ত  কুমার মজুমদার বাংলা ট্রিবিউনকে বলেন, দিনটি যথাযথ মর্যাদায় পালন করা হবে। এদিন সকালে উপাচার্য ডা.কনক কান্তি বড়ুয়ার নেতৃত্বে সকাল ৭টায় ধানমন্ডি ৩২ নম্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অপর্ণের উদ্দেশে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস হতে যাত্রা করবে। সকাল ৮টা ৫০ মিনিটে বিশ্ববিদ্যালয়ের বি ব্লকে স্থাপিত জাতির জনক বঙ্গবন্ধুর ম্যুরালে পুষ্পস্তবক অর্পণ, সকাল ১০টায় এ বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসের বটতলায় স্বেচ্ছায় রক্তদান কর্মসূচি,দুপুর ১টা ৩০ মিনিটে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় জামে মসজিদে বাদ জোহর কোরানখানি,দোয়া মাহফিল ও তবারক বিতরণ। এছাড়াও রয়েছে অন্যান্য ধর্মাম্বলম্বীদের জন্য প্রার্থনা অনুষ্ঠান।

তিনি বলেন, বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে বিনামূল্যে বিশেষজ্ঞ চিকিৎসাসেবা ও প্রথমবারের মতো পরীক্ষা-নিরীক্ষাগুলো বিনামূল্যে বা অর্ধেকমূল্যে প্রদান করা হবে। এ নির্দেশ বাস্তবায়নের জন্য উপাচার্য সব বিভাগীয় প্রধানকে নির্দেশ দিয়েছেন।

ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতাল,শহীদ সোহরাওয়ার্দী মেডিক্যাল কলেজ হাসপাতাল, সলিমুল্লাহ মেডিক্যাল কলেজ হাসপাতালসহ সরকারি হাসপাতালগুলো এদিন বিনামূল্যে রোগী দেখবে।