কাতারে বঙ্গবন্ধুর ৪৩তম শাহাদাত বার্ষিকী ও শোক দিবস পালিত





Qatar news (2)

যথাযথ মর্যাদা ও শোকাবহ পরিবেশে কাতারে বাংলাদেশ দূতাবাসে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৩তম শাহাদাত বার্ষিকী ও শোক দিবস পালিত হয়েছে। বুধবার (১৫ আগস্ট) রাজধানী দোহায় দূতাবাসে রাষ্ট্রদূত আসুদ আহমেদ দূতাবাসে জাতীয় পতাকা অর্থনমিত করেন। পরে তিনি জাতির পিতার প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান।
এরপর একে একে দূতাবাসের কর্মকর্তা-কর্মচারী ও বাংলাদেশ স্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষ জসিম উদ্দিনসহ আওয়ামী লীগ, বঙ্গবন্ধু পরিষদ, যুবলীগ, ছাত্রলীগসহ বিভিন্ন সংগঠনের নেতাকর্মীরা বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দেন।
পরে আলোচনা পর্বের শুরুতে শোক দিবস উপলক্ষে দেওয়া রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী ও পররাষ্ট্র প্রতিমন্ত্রীর বাণী পাঠ করা হয়। রাষ্ট্রদূত আসুদ আহমেদের সভাপতিত্বে ও প্রথম সচিব নাজমুল হাসান সোহাগের সঞ্চালনায় অনুষ্ঠানের শুরুতে কুরআন তেলাওয়াত করেন আব্দুল জলিল।
রাষ্ট্রদূত আসুদ আহমেদ তার বক্তব্যে বঙ্গবন্ধুর দীর্ঘ সংগ্রামী জীবন, আদর্শ ও বাংলাদেশের স্বাধীনতায় তার অবিস্মরণীয় অবদানের কথা তুলে ধরেন। তিনি বলেন, ‘বঙ্গবন্ধুর জন্ম না হলে আমরা স্বাধীন দেশ পেতাম না। বঙ্গবন্ধু ১৯৫২ সালের ভাষা আন্দোলন থেকে শুরু করে দেশের প্রতিটি আন্দোলনে নেতৃত্ব দিয়েছেন। ১৯৭১ সালের ৭ মার্চ তার ঐতিহাসিক ভাষণের মাধ্যমে তিনি মুক্তিযুদ্ধের দিকনির্দেশনা দিয়ে গেছেন।’
তিনি বলেন, ‘১৯৭৫ সালের ১৫ আগস্ট ঘাতকরা জাতির পিতাকে হত্যার মাধ্যমে জাতির ইতিহাসে কলঙ্কজনক অধ্যায় রচনা করেছিল। বর্তমানে বাংলাদেশ অর্থনৈতিক ও সামাজিকভাবে এগিয়ে যাচ্ছে।’ এ ধারা অব্যাহত রাখতে হলে শোককে শক্তিতে পরিণত করে বিভিন্ন কর্মকাণ্ডের মাধ্যমে প্রবাসে বাংলাদেশের ভাবমূর্তি উন্নয়ন করার আহবান জানান রাষ্ট্রদূত।