‘৪০তম বিসিএসের আগেই চাকরিতে প্রবেশের বয়স ৩৫ করুন’

৪০তম বিসিএস পরীক্ষার আগেই চাকরিতে প্রবেশের বয়সসীমা ৩৫ বছর করার দাবিতে সাধারণ শিক্ষার্থীদের মানববন্ধন৪০তম বিসিএস পরীক্ষার আগেই সাধারণ শিক্ষার্থীদের জন্য চাকরিতে প্রবেশের আবেদনের বয়স ন্যূনতম ৩৫ করার দাবি জানিয়েছে বাংলাদেশ সাধারণ ছাত্র পরিষদ। পাশাপাশি তারা এও জানিয়েছে, বয়সসীমা ৩২/৩৩ করা হলেও তা মানা হবে না।

রবিবার (২ সেপ্টেম্বর) জাতীয় প্রেসক্লাবের সামনে অনুষ্ঠিত এক মানববন্ধন কর্মসূচি থেকে শিক্ষার্থীরা এ দাবি জানান।

মানববন্ধনে শিক্ষার্থীরা বলেন, সরকার সাধারণ শিক্ষার্থীদের চাকরিতে প্রবেশের আবেদনের বয়স ন্যূনতম ৩২ করতে চাচ্ছে। আমরা ৩২/৩৩ কোনোটাই মানবো না। আমরা চাকরিতে আবেদনের বয়স ৩৫ বছর চাই। সরকারের বর্তমান মেয়াদে ও ৪০তম বিসিএস পরীক্ষার আগেই এ দাবি বাস্তবায়ন করতে হবে।

বক্তারা অভিযোগ করেন, নবম সংসদ নির্বাচনের আগেও চাকরিতে প্রবেশের আবেদনের বয়স বাড়ানোর জন্য সরকার সিদ্ধান্ত নিয়েছিল। কিন্তু তা এখনও বাস্তবায়ন হয়নি। তাই নির্বাচনের আগেই দাবি বাস্তবায়ন করতে হবে। আমরা দেশের ভোটার, সরকারকে এটা মনে রাখতে হবে। সরকার যদি আমাদের দিকে না দেখে আমরা যাবো কোথায়? পরিবার আমাদের দিকে তাকিয়ে আছে কোনদিন চাকরি পাবো সে আশায়। তাই আমরা চাকরিতে প্রবেশের বয়স ৩৫ চাই, মেধা প্রমাণের সুযোগ চাই।

বক্তারা দাবি করেন, একজন সাধারণ ছাত্রের অনার্স মাস্টার্স পরীক্ষার ফল প্রকাশ ও সেশনজটসহ চাকরিতে প্রবেশের জন্য বয়স থাকে ২/৩ বছর। এরমধ্যে চাকরির আবেদন করলে সেই চাকরির ফল প্রকাশ করতে করতে সরকারি চাকরির বয়স শেষ হয়ে যায়। তাই সরকারি চাকরিতে প্রবেশের আবেদনে ন্যূনতম বয়স ৩৫ বছর করা দরকার।

মানববন্ধনে উপস্থিত ছিলেন আয়োজক সংগঠনের আহ্বায়ক সঞ্জয় দাস, যুগ্ম আহ্বায়ক হারুন আর রশিদ, সবুজ ভূঁইয়া, কামরুন নাহার ঝুমা, নীপা প্রমুখ।