‘মঞ্চ নাটক সব কিছুর মানদণ্ড’

‘মঞ্চ নাটক, টিভি নাটক ও চিত্রনাট্য’ শীর্ষক আলোচনায় বাংলা একাডেমির লনে ঢাকা লিট ফেস্টের দ্বিতীয় দিন শুরু হলো। আলোচনায় উপস্থিত ছিলেন চলচ্চিত্র নির্মাতা অমিতাভ রেজা, নাট্যকার ও সাংবাদিক মাহাবুব আজিজ, গবেষক সাইমন জাকারিয়া এবং নাট্যকার ও কবি আলতাফ শাহনেওয়াজ। অনুষ্ঠানের সঞ্চালনা করেছেন অভিনেত্রী বন্যা মির্জা।

IMG_2915
মঞ্চ নাটক জীবন্ত মানুষের সঙ্গে সম্পর্ক স্থাপন করে বলে মনে করেন মাহবুব আজিজ। আলতাফ শাহনেওয়াজ বলেন, ‘মঞ্চ নাটক সব কিছুর মানদণ্ড। মঞ্চ নাটকে স্ক্রিপ্ট গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে রবীন্দ্রনাথ ঠাকুর, দিজেন্দ্রনাল রায়ের সময় ও তার পরবর্তী সময় থেকে।’

অমিতাভ রেজা বলেন
নির্মাতা অমিতাভ রেজা বলেন, ‘একটি কাজ কেমন হচ্ছে তা নির্ভর করে যখন সেটা কিছু মানুষের সমন্বিত কাজের মাধ্যমে সম্পূর্ণ হচ্ছে।’
সাইমন জাকারিয়া বলেন, ‘কিছু কিছু ক্ষেত্রে কোনও স্ক্রিপ্ট থাকে না। যেমন কুশান গান পরিবেশনায়। কিন্তু একটি নাটক বলেন বা চলচ্চিত্র বলেন সেটার প্রাণশক্তি হলেন নাট্যকার বা চিত্রনাট্যকার।’
চিত্রনাট্য ও চিত্রনাট্যকারের মধ্যে সম্পর্ক স্থাপন করতে গিয়ে বন্যা মির্জা বলেন, ‘মঞ্চ নাটক রিজওয়ান প্রদর্শনীর সময় দর্শক কিন্তু নাট্যকারের চেয়ে নির্দেশকের কাজের প্রতি বেশি আকর্ষিত হয়েছে। আবার নিমজ্জন নাটকের ক্ষেত্রে নির্দেশকের তুলনায় নাট্যকারের কথা মাথায় রেখেই তা দেখতে গেছে। এই বিষয়গুলো নির্ভর করে কাজের প্রক্রিয়ার কারণ।

IMG_2921
একটি মঞ্চ নাটক কিংবা টেলিভিশন নাটক কিংবা চলচ্চিত্র যে মাধ্যমেই হোক না কেন তা অবশ্যই নির্ভর করে তার নিজস্ব কিছু গুণের ওপর। সাহিত্যনির্ভর রচনা মঞ্চ নাটক ও চলচ্চিত্রের মধ্যে ব্যাপকভাবে লক্ষ করা যায়। একটি প্রোডাকশন কিংবা পরিবেশনা তখনই অর্থবহুল হয়ে উঠবে যখন সেখানে সাহিত্যের মানের পাশাপাশি সেটা শিল্প নির্ভর হয়ে উঠবে- এমনটাই মনে করেন বক্তারা।