সাদেক হোসেন খোকার দুর্নীতির মামলার রায় ২৮ নভেম্বর

সাদেক হোসেন খোকাবিএনপির নেতা ঢাকা সিটির সাবেক মেয়র  সাদেক হোসেন খোকাসহ ৪ জনের বিরুদ্ধে  দুর্নীতি দমন কমিশনের (দুদক) দায়ের করা মামলায় রায় ঘোষণার জন্য ২৮ নভেম্বর তারিখ নির্ধারণ করেছেন আদালত। সোমবার (১৯ নভেম্বর) ঢাকার বিভাগীয় স্পেশাল জজ মিজানুর রহমান খান পরবর্তী এ তারিখ নির্ধারণ করেন। দুদকের আইনজীবী মো. রেজাউল করিম রেজা এই তথ্য জানান।

এ মামলার অন্য তিন আসামি হলেন—ঢাকা সিটি করপোরেশনের ইউনিক কমপ্লেক্স দোকান মালিক সমিতির সভাপতি আবদুল বাতেন নকী, সাধারণ সম্পাদক মাহমুদ হাসান আজাদ ও গুডলার্ক কার পার্কিংয়ের ম্যানেজার এইচ এম তারেক আতিক।

মামলার অভিযোগে বলা হয়েছে, আসামিরা পরস্পর যোগসাজশে ক্ষমতার অপব্যবহার করে বনানী সুপার মার্কেট কাম হাউজিং কমপ্লেক্সর বেজমেন্টের কার পার্কিং ইজারার জন্য ২০০৩ সালের দরপত্র আহ্বান করে।অংশগ্রহণ করা ৪টি দরপত্রের মধ্যে মিজানুর রহমান নামে একব্যক্তি বার্ষিক এক লাখ ১০ হাজার টাকায় সর্বোচ্চ দরদাতা নির্বাচিত হন।কিন্তু পরবর্তী সময়ে আসামিরা পরস্পর যোগসাজশে ইজারার কার্যক্রম স্থগিত করেন। এতে  ২০০৩ সালের ফেব্রুয়ারি থেকে ২০১১ সালের  ফেব্রুয়ারি পর্যন্ত ৩০ লাখ ৮২ হাজার ৩৯৯ টাকা ঢাকা সিটি করপোরেশনের ক্ষতি হয়।

ওই ঘটনায় ২০১২ সালের ১৫ ফেব্রুয়ারি রাজধানীর শাহবাগ থানায় দুদকের সহকারী পরিচালক মো. মাহবুবুল আলম বাদী হয়ে এই মামলা দায়ের করেন। পরে গত ২০১২ সালের ৮ নভেম্বর অভিযোগপত্র দাখিল করেন।

গত ২০১৫ সালের ২৯ নভেম্বর মামলাটিতে আসামির বিরুদ্ধে ঢাকা মহানগর দায়রা জজ মো. কামরুল হোসেন মোল্লা অভিযোগ গঠন করেন। এরপর মামলাটি বিচারের জন্য ঢাকার বিভাগীয় স্পেশাল জজ আদালতে বদলি করা হয়।