ফুটপাতে সিগারেট বিক্রি বন্ধের দা‌বি

ফুটপাতে সিগারেট বিক্রি বন্ধের দাবিতে মানববন্ধনফুটপা‌তে সিগা‌রেট বি‌ক্রি বন্ধসহ তামাক নিয়ন্ত্রণের দ্রুত পঞ্চবার্ষিকী পরিকল্পনা চূড়ান্ত করার দাবি করেছে বাংলাদেশ তামাক বিরোধী জোট ও ওয়ার্ক ফর এ বেটার বাংলাদেশ ট্রাস্ট। বুধবার (১৬ জানুয়ারি) জাতীয় প্রেস ক্লাবের সামনে আ‌য়ো‌জিত মানববন্ধন থেকে এ দা‌বি জানানো হয়।

মানববন্ধনে বাস্তু শিক্ষা নারী সংগঠ‌নের নির্বাহী পরিচালক ফিরোজা আক্তার বলেন, আমরা জানি এদেশে একটি তামাক নিয়ন্ত্রণ আইন আছে। তবে আইনের যথাযথ পদক্ষেপ না থাকার কারণে যারা ধূমপান করছে না তারাও পরোক্ষ ধূমপানের শিকার হচ্ছে। আমরা দেখি বিভিন্ন সড়কের ফুটপাতে রাস্তাঘাটে মানুষের অবাধে ধূমপান করছে যার ফলে ক্ষতি হচ্ছে অধূমপায়ী মানুষ। সরকার যদি আইনশৃঙ্খলা বাহিনী দি‌য়ে এর বিরুদ্ধে মাঠে নামতে পারে তাহলে এর একটা সমাধান হবে।

মানববন্ধনে অন্যান্যরা বলেন, আমাদের মূল উদ্দেশ্য হলো দেশকে তামাক মুক্ত করা। এই লক্ষ্যে প্রধানমন্ত্রী ২০৪১ সাল নাগাদ বাংলাদেশকে তামাকমুক্ত রাষ্ট্র গড়ার প্রত্যয় ব্যক্ত করেছেন তার এ পদক্ষেপকে স্বাগত জানাই। আমরা চাই সরকার যেন একটা সুনির্দিষ্ট পরিকল্পনা গ্রহণ করে তার জন্য প্রয়োজন পঞ্চবার্ষিক পরিকল্পনা।

তামাক বি‌রোধী জো‌টের অন্যতম সদস্য ও প্রত্যাশা মাদক বি‌রোধী জোটের সাধারণ সম্পাদক হেলাল আহমেদ, এইড ফাউ‌ন্ডেশ‌নের নির্বাহী পরিচালক আমিনুল ইসলাম বকুল, শুভ কর্মকার, বজলুর রহমান প্রমুখ উপস্থিত ছিলেন।