সাংবাদিক-আইনজীবীদের সরকারি পেনশন সুবিধার আওতায় আনার দাবিতে রিট

সুপ্রিম কোর্ট

সাংবাদিক ও আইনজীবীদের সরকারি পেনশন সুবিধার আওতায় আনার দাবিতে হাইকোর্টে রিট দায়ের করা হয়েছে। একইসঙ্গে রিট আবেদনে তাদেরকে পেনশন সুবিধার আওতায় আনতে প্রয়োজনীয় ফান্ড বরাদ্দ দিতে সংশ্লিষ্টদের নিষ্ক্রিয়তা কেন অবৈধ ঘোষণা করা হবে না, তা জানতে রুল জারির নির্দেশনা চাওয়া হয়েছে।

সোমবার (২১ জানুয়ারি) হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় রিটটি দায়ের করেন সুপ্রিম কোর্টের আইনজীবী মো. মোজাম্মেল হক। পরে রিট আবেদনের পক্ষের আইনজীবী মো. সাহাবুদ্দিন খান লার্জ সাংবাদিকদের জানান, রিট আবেদনটির ওপর মঙ্গলবার (২২ জানুয়ারি) বিচারপতি এফ আর এম নাজমুল আহসান ও বিচারপতি কে এম কামরুল কাদেরের বেঞ্চে শুনানি হতে পারে।

রিটে মন্ত্রিপরিষদ সচিব, প্রধানমন্ত্রীর কার্যালয়ের মুখ্য সচিব, তথ্য ও আইন মন্ত্রণালয়ের সচিব, বাংলাদেশ বার কাউন্সিলের সচিব ও বাংলাদেশ প্রেস কাউন্সিলের সচিবকে বিবাদী করা হয়েছে।

রিট আবেদনে বলা হয়েছে, রাষ্ট্রের তিনটি সাংবিধানিক অঙ্গের বাইরে আইনজীবীরা একটি সাংবিধানিক অঙ্গ হিসেবে দায়িত্ব পালন করে যাচ্ছেন। একইভাবে কিছু ‘হলুদ’ সাংবাদিক বাদে দেশের সাংবাদিকরাও তাদের সংবাদ সংগ্রহের মাধ্যমে প্রতিদিন দায়িত্ব পালন করে যাচ্ছেন, যাতে করে নির্বাহী বিভাগ, ব্যবসায়ী সম্প্রদায়, বেসরকারি সংস্থা এবং সব নাগরিক লাভবান হচ্ছেন। অথচ আইনজীবী এবং সাংবাদিকরা সব ক্ষেত্রে অবহেলিত।