সত্যজিৎ রায়কে নিয়ে আলতামিশ নাবিলের গ্রন্থ ‘মহারাজা তোমারে সেলাম’

51371460_397738877698462_6680159469525008384_nবাংলা ভাষার ছবিকে যিনি নিয়ে গেছেন অন্য এক উচ্চতায় তিনি কিংবদন্তি চলচ্চিত্রকার সত্যজিৎ রায়। তাঁর সমগ্র কর্মজীবনের স্বীকৃতি হিসেবে তিনি একাডেমি সম্মানসূচক পুরস্কার অস্কারও অর্জন করেছেন। সত্যজিৎ রায়ের পিতা সুকুমার রায় ও পিতামহ উপেন্দ্রকিশোর রায়চৌধুরী জন্মেছিলেন বাংলাদেশের কিশোরগঞ্জ জেলার কটিয়াদী উপজেলার মসূয়া গ্রামে। তাই জন্মসূত্রে বাংলাদেশি এই মানুষটির মহৎ সৃষ্টিগুলো নিয়ে আমাদের জানার আগ্রহ বিপুল।

সত্যজিৎ রায়ের চলচ্চিত্রকর্মের ওপর লেখক মুহাম্মাদ আলতামিশ নাবিল রচিত গবেষণাগ্রন্থ ‘মহারাজা তোমারে সেলাম’ প্রকাশিত হয়েছে এবারের ঢাকা মহান একুশে বইমেলা ২০১৯-এ। বইটি প্রকাশিত হয়েছে কবি প্রকাশনী থেকে (সোহরাওয়ার্দী উদ্যান, স্টল নং ২১৪-২১৫)।

বইটি সম্পর্কে লেখক আলতামিশ নাবিল জানান, ‘সত্যজিৎ রায়ের সঙ্গে আমার পরিচয় ছোটবেলায় সেই ডিডি বাংলায় হীরক রাজার দেশে দেখার মাধ্যমে। গুপী-বাঘাকে ভূতের রাজার দেয়া বরগুলো দিয়ে তারা যেমন মানুষকে মোহাবিষ্ট করে রাখতে পারতো, একজন চলচ্চিত্রকারের নিজেরও তেমন দর্শকদের মোহাবিষ্ট করার ক্ষমতা আছে। সত্যজিৎ রায়ের ক্ষেত্রে সেই মোহ তৈরির বিষয়টা অনেক বেশি ত্বরিত। ইতিহাস, সাহিত্য, রম্য, রোমাঞ্চ, ভ্রমণ, ফ্যান্টাসি... কী নেই সত্যজিৎ রায়ের ছবিগুলোতে। বইটি লেখার মুখ্য উদ্দেশ্য, সত্যজিৎ রায়ের চলচ্চিত্ররস আস্বাদনের দিকগুলোকে এই নতুন প্রজন্মের কাছে তুলে ধরা।’

মহারাজা তোমারে সেলাম বইটি লেখকের প্রকাশিত প্রথম বই।

বইটির মূল্য ১৫০ টাকা এবং এর প্রচ্ছদ এঁকেছেন সাজ্জাদুল ইসলাম সায়েম।