কারাবন্দিদের পর্যাপ্ত কক্ষ ও চিকিৎসা সুবিধা দেওয়ার নির্দেশনা চেয়ে রিট



আদালতদেশের বিভিন্ন কারাগারে বন্দিদের জন্য পর্যাপ্ত কারাকক্ষ ও তাদের প্রয়োজনীয় চিকিৎসা সুবিধা নিশ্চিত করতে হাইকোর্টে রিট দায়ের করা হয়েছে।
সোমবার (১৮ ফেব্রুয়ারি) হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় রিটটি দায়ের করেন সুপ্রিম কোর্টের আইনজীবী মো. জে আর খান রবিন।
রিটে আইন মন্ত্রণালয় সচিব, স্বরাষ্ট্র মন্ত্রণালয় সচিব, স্বাস্থ্য মন্ত্রণালয় সচিব, সমাজকল্যাণ মন্ত্রণালয় সচিব, জনপ্রসাশন মন্ত্রণালয় সচিব, স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক ও কারা সদর দফতরের প্রধানকে বিবাদী করা হয়েছে।
এছাড়াও রিটে কারাবন্দিদের স্বাস্থ্যসেবা নিশ্চিত ও পর্যাপ্ত কারাকক্ষের সুবিধা দিতে রুল জারির আরজি জানানো হয়েছে।
এর আগে গত ৪ ফেব্রুয়ারি দেশের মোট ৬৮টি কারাগারের শূন্যপদে ১২০ জন কারা চিকিৎসক নিয়োগ ও কারাবন্দিদের জন্য পর্যাপ্ত কারাকক্ষের সুবিধা চেয়ে একটি আইনি নোটিশ পাঠিয়েছিলেন রিটকারী আইনজীবী।
ওই নোটিশে বলা হয়, কিছু দৈনিক পত্রিকার প্রতিবেদন ও কারা কর্তৃপক্ষ থেকে পাওয়া তথ্য অনুসারে দেখা গেছে, সারাদেশের ৬৮টি কারগারে মোট ১২৯ জন চিকিৎসক কর্মরত থাকার কথা। কিন্তু মাত্র নয়জন চিকিৎসক প্রায় ৮৯ হাজার কারাবন্দিকে চিকিৎসাসেবা দিয়ে আসছেন। এমনিতেই কারাগারগুলোতে বন্দির সংখ্যা তুলনামূলকভাবে অনেক বেশি। সেই সঙ্গে নির্দিষ্টসংখ্যক চিকিৎসক না থাকায় কারাবন্দিদের চিকিৎসার স্বাভাবিক প্রক্রিয়া ব্যাহত হচ্ছে। এ অবস্থায় সাত দিনের মধ্যে দেশের ৬৮টি কারাগারে অবশিষ্ট ১২০ জন চিকিৎসক নিয়োগ দিতে অনুরোধ জানানো হয় নোটিশে। কিন্তু নির্দিষ্ট সময়ের মধ্যে নোটিশের জবাব না পাওয়ায় প্রতিকার চেয়ে হাইকোর্টে রিট দায়ের করা হয় বলে বাংলা ট্রিবিউনকে জানান রিটকারী আইনজীবী।