বইমেলায় মুস্তফা মনওয়ার সুজনের ‘বঙ্গবন্ধুর অর্থনৈতিক মতবাদ’

মুস্তফা মনওয়ার সুজনের গ্রন্থবাংলাদেশের জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এমন এক দেশ বিনির্মাণের পরিকল্পনা করেছিলেন, যে দেশে দুঃখী মানুষের মুখে হাসি হবে চিরস্থায়ী, যে দেশ হবে শোষণমুক্ত। বঙ্গবন্ধু গড়তে চেয়েছিলেন সুস্থ-সবল-বৈষম্যহীন উন্নত বাংলাদেশ। সুষম উন্নয়নের স্বার্থে বঙ্গবন্ধু নগর-গ্রাম এবং ধনী-দরিদ্রের বিস্তর ব্যবধানের লাগাম টেনে ধরেছিলেন। তিনি মানুষের অর্থনৈতিক মুক্তি নিশ্চিত করতে নিয়েছিলেন বহুমুখী পরিকল্পনা; দিয়েছিলেন নতুন অর্থনীতির বার্তা।
বঙ্গবন্ধুর সংগ্রামী জীবনের সঙ্গে মিশে আছে অর্থনৈতিক দর্শন। সেখানে উঠে এসেছে দারিদ্র্যবিমোচন, বিশ্বব্যাপী টেকসই উন্নয়ন ও আধুনিক রাষ্ট্র নির্মাণের অর্থনৈতিক মতবাদ। বঙ্গবন্ধুর দর্শন বিশ্বব্যাপী দরিদ্র-নিপীড়িত-বঞ্চিত মানুষের মুক্তির সনদ।
দারিদ্র্য বিমোচন, রাষ্ট্র গঠন এবং টেকসই উন্নয়নে বঙ্গবন্ধুর অর্থনৈতিক দর্শন, পরিকল্পনা, কর্মসূচি সুনির্দিষ্ট মতবাদ আকারে বিবৃত হয়েছে মুস্তফা মনওয়ার সুজনের ‘বঙ্গবন্ধুর অর্থনৈতিক মতবাদ’ বইটিতে। অর্থনীতির শিক্ষার্থী ও গবেষক-বিশ্লেষক এবং রাজনীতিকদের জন্য ‘বঙ্গবন্ধুর অর্থনৈতিক মতবাদ’ উন্নত রাষ্ট্র গঠন ও প্রগতির বিশেষ বার্তাবাহী প্রয়াস।

বইটি প্রকাশ করেছে উৎস প্রকাশন। পাওয়া যাচ্ছে অমর একুশে গ্রন্থমেলার ২২ নম্বর প্যাভিলিয়নে। দাম ৪৫০ টাকা।