হলের বাইরে ভোটকেন্দ্রের দাবিতে অনশনে সেই ওয়ালিদ

অনশনরত ওয়ালিদ আশরাফ

ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) নির্বাচনে হলের বাইরে ভোটকেন্দ্র রাখাসহ চার দফা দাবিতে আবারও অনশনে বসেছেন সেই ওয়ালিদ আশরাফ; যিনি এর আগে ডাকসু নির্বাচনের দাবিতে অনশন করেন। মঙ্গলবার (২৬ ফেব্রুয়ারি) বিকাল ৩টায় বিশ্ববিদ্যালয়ের ভিসি চত্বরে তিনি অনশনে বসেন।

সরেজমিনে দেখা যায়, ভিসি চত্বরে অনশনরত ওয়ালিদ আশরাফের সামনে রয়েছে একটি বাই-সাইকেল। এতে রঙ্গিন পোস্টারে লেখা রয়েছে চার দাবি– খোলা মাঠে বা তিন পয়েন্টে ভোটকেন্দ্র চাই, মিডিয়া ও পর্যবেক্ষকদের নজরদারির অধিকার চাই, সাম্যতা ও সহাবস্থানের অধিকার চাই, ৪০ বছর বয়স পর্যন্ত প্রতিনিধিত্বের সুযোগ চাই।

মাথায় টুপি (হ্যাট) পরিহিত ওয়ালিদ আশরাফ বলেন, ‘গতকাল আমি বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের সঙ্গে দেখা করেছি। ভোটকেন্দ্র হলের বাইরে রাখাসহ চারটি দাবি মেনে নেওয়ার অনুরোধ জানিয়েছি। কিন্তু তিনি আমাকে বলেছেন, দাবিগুলো দেখবেন;  কোনও আশ্বাস দেননি। গতকাল অনশনে বসার কথা ছিল। শেষমেশ আজ বিকাল ৩টা থেকে আবারও সেই পুরোনো জায়গায় অনশনে বসেছি। দাবি আদায় না হওয়া পর্যন্ত অনশন চলবে।’

রঙ্গিন পোস্টারে চার দাবি

দীর্ঘ ২৮ বছর পর আগামী ১১ মার্চ অনুষ্ঠিত হতে যাচ্ছে ডাকসু নির্বাচন। এর আগে এ নির্বাচনের দাবিতে দুই বার অনশনে বসেন ওয়ালিদ আশরাফ।

বেশ কিছু দিন ধরে বিশ্ববিদ্যালয় প্রশাসনের কাছে হলের বাইরে ভোটকেন্দ্র দেওয়ার দাবি জানিয়ে আসছে প্রগতিশীল ছাত্রজোট, ছাত্রদল ও কোটা আন্দোলনকারী। তবে সে দাবি না মেনে ডাকসুর গঠনতন্ত্র মেনে হলের মধ্যেই ভোটকেন্দ্র রেখে নির্বাচন করতে যাচ্ছে প্রশাসন।