মেলায় শিশু-কিশোরদের জন্য ইকরি মিকরির রঙিন আয়োজন

ইকরি মিকরির স্টল

অমর একুশে গ্রন্থমেলা উপলক্ষে শিশু-কিশোরদের জন্য কয়েকটি নতুন রঙিন বই প্রকাশ করেছে ইকরি মিকরি। মনকাড়া গল্প আর চমৎকার সব ছবির সম্মিলনে এসব গ্রন্থ ছোটবড় সবার আনন্দ বাড়িয়ে দেওয়ার মতো। কোনও কোনও বইয়ের প্রতি পাতায় শুধু এক বা দুই লাইনের কথা আর পুরোটাই ছবি। আবার ছয় থেকে দশ বছর বয়সীদের জন্য জুতসই গল্পও রয়েছে কোনোটিতে।

‘রনবী, কাক ও কাঠঠোকরা’ নামের বইটি লিখেছেন তুষার আবদুল্লাহ, ছবি এঁকেছেন রফিকুন নবী। এটি হলো রনবীর জনপ্রিয় কমিক চরিত্র টোকাই সিরিজের অংশ। ‘সাদাবকের তিনটি ছানা’ লিখেছেন ইমদাদুল হক মিলন। ছবি এঁকেছেন ফরিদুর রহমান সজীব। সৈয়দ শামসুল হকের কিশোর উপন্যাস ‘মৃত্যুভয়াল সিন্ধু’র ছবি এঁকেছেন আবদুস শাকুর শাহ, সংগ্রহ ও সংকলনে পিয়াস মজিদ। এর গল্প সাগরে মাছ ধরতে যাওয়া দুই বন্ধুকে ঘিরে।

সুকুমার রায়ের ‘কার দোষ বইয়ের জন্য এঁকেছেন শারমিন ও আলামিন। ইমদাদুল হক মিলনের ‘চিতা ও সাহসী কুকুর’ গল্পের জন্য এঁকেছেন জাহিদুল হক রনি। ছোট্ট গাছ ও গারো বালকের হৃদ্যতা নিয়ে বেরিয়েছে ‘ফানসাং’। এর গল্প লিখেছেন সাদিকা রুমন, ছবি এঁকেছেন তন্ময় হাসান। এর মাধ্যমে পাঠকরা গারো সংস্কৃতির সঙ্গে পরিচিতি হতে পারবেন। আহমেদ রিয়াজের গল্প ‘আট রহস্য’র জন্য এঁকেছেন রীশাম শাহাব তীর্থ।

ফুল, ফল, নদী ও বাংলাদেশের ঐতিহ্যবাহী উৎসব নিয়ে লেখা কবিতার সংকলন ‘দেশের ছড়া’ আর বাংলাদেশের নদী বিষয়ক বই ‘নদী নেবে’ বের করেছে ইকরি মিকরি। এছাড়া তাদের স্টলে পাওয়া যাচ্ছে ‘চাঁদসূর্যের রূপকথা’, লোকগাঁথা ‘চন্দন পাহাড়ে’, বাংলা লোকগাঁথা ‘জিরোধনী’, ‘ছোট্ট গোলরুটি’, ‘অদ্ভুত বদভূত’ ইত্যাদি।

সোহরাওয়ার্দী উদ্যানে বইমেলার ৬৮৮ নম্বর স্টলে শিশুদের স্বপ্নরাজ্য ইকরি মিকরি। এর প্রকাশক চিত্রশিল্পী মাহবুবুল হক জানিয়েছেন— বইমেলা শেষে আগোরা, স্বপ্ন, ডেইলি শপিং, বই বিচিত্রা, পাঠক সমাবেশ, বাতিঘর, দীপনপুর ও দরাজ ডটকমে কেনা যাবে বইগুলো। আরও জানতে ভিজিট করুন www.ikrimikri.com ও ফেসবুকে ইকরি মিকরি ওয়ার্ল্ড পেজে।