চকবাজারে দগ্ধ আরেকজনের মৃত্যু, নিহতের সংখ্যা ৭১

বার্ন ইউনিট, ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালচকবাজারের চুড়িহাট্টায় অগ্নিকাণ্ডে দগ্ধ আরেকজনের মৃত্যু হয়েছে। ঢাকা মেডিক্যাল কলেজ (ঢামেক) হাসপাতালের বার্ন ইউনিটের আইসিইউতে চিকিৎসাধীন অবস্থায় আজ শনিবার (২ মার্চ) সকাল ৮টা ২০ মিনিটে জাকির হোসেন (৫০) মারা যান। তার শরীরের ৩৫ শতাংশ পুড়ে গিয়েছিল।  এ নিয়ে চকবাজারে নিহতের সংখ্যা দাঁড়ালো ৭১ জনে।

জাকির হোসেনের মৃত্যুর খবর নিশ্চিত করেন বার্ন ইউনিটের আবাসিক চিকিৎসক পার্থ শংকর পাল। জাকিরের বাবার নাম (মৃত) আবদুর রশিদ। ১৯৮৩ সাল থেকে তিনি চকবাজারের পূর্ব ইসলামবাগে ফয়েজউদ্দিনের বাড়িতে থাকতেন। এখানেই তিনি লালিত পালিত হয়েছেন এবং ফয়েজউদ্দিনের ব্যবসা বাণিজ্য দেখাশোনা করতেন। ফয়েজের ছেলে নাফিজউদ্দিন তুহিন এই তথ্য জানান। জাকির স্ত্রী খোদেজা বেগম এবং এক ছেলে এক মেয়ে রেখে গেছেন।

গত ২০ ফেব্রুয়ারি রাত সাড়ে ১০টার দিকে পুরান ঢাকার চকবাজারের চুড়িহাট্টা মসজিদের সামনের সড়কে একটি পিকআপ ট্রাকে সিলিন্ডার বিস্ফোরণের ঘটনা ঘটে। মুহূর্তেই সেই ট্রাকের আগুন পাশের কেমিক্যাল গুদামে লেগে গেলে বড় ধরনের বিস্ফোরণ ঘটে। এরপর এ আগুন আশেপাশের ভবনে ছড়িয়ে পড়ে। আগুনে পুড়ে নারী-শিশুসহ ঘটনাস্থলে কমপক্ষে ৬৭ ব্যক্তি নিহত হন।

চকবাজার অগ্নিকাণ্ডে দগ্ধদের মধ্যে ঢামেকে চিকিৎসাধীন ছিলেন ১১ জন। এর মধ্যে বার্ন ইউনিটে ৯ জন ও ক্যাজুয়ালটি বিভাগে দুজন। বার্ন ইউনিটে থাকা ৯ জনের মধ্যে ২৬ ফেব্রুয়ারি রাতে দুজন এবং শুক্রবার ভোরে একজন মারা যান।  তিনজনকে হাসপাতাল থেকে ছেড়ে দেওয়া হয়।

বর্তমানে যারা বার্ন ইউনিটে ভর্তি আছেন তাদের মধ্যে মাহামুদুলের (৫২) শরীরের ১৩ শতাংশ ও সেলিমের (৪৪) ১৪ শতাংশ শরীরের ১০ শতাংশ দগ্ধ রয়েছে। তাদের শ্বাসনালী ক্ষতিগ্রস্ত হয়েছে। ক্যাজুয়ালটি বিভাগে রয়েছেন দুজন। তারা হলেন- রবিউল (২৮) ও কাওসার (৩৫)।