শিক্ষাব্যবস্থাকে যুগোপযোগী করতে সরকার বদ্ধপরিকর: শিক্ষামন্ত্রী



৩৩৩৩শিক্ষার মান উন্নয়ন ও যুগোপযোগী শিক্ষাব্যবস্থা প্রবর্তনে প্রয়োজনীয় পরিবর্তন ও সংযোজন করতে সরকার প্রস্তুত রয়েছে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।
সোমবার (১৮ মার্চ) সন্ধ্যায় মাদারীপুরের কালকিনি উপজেলায় শেখ হাসিনা অ্যাকাডেমি অ্যান্ড উইমেন্স বিশ্ববিদ্যালয় মাঠে আন্তর্জাতিক মানের শিক্ষা সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।
দেশে প্রথমবারের মতো গ্রামপর্যায়ে আন্তর্জাতিক মানের শিক্ষা সম্মেলন আয়োজন করেন বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠাতা ও সাবেক যোগাযোগমন্ত্রী সৈয়দ আবুল হোসেন।
ডা. দীপু মনি বলেন, ‘শিক্ষার সঙ্গে আমাদের জাতির অস্তিত্ব নির্ভরশীল। যেভাবে বিশ্ব এগিয়ে চলেছে, আমরা যদি সেভাবে শিক্ষিত না হই তাহলে অনেক পিছিয়ে যাবো। তাই আমি শিক্ষা সংশ্লিষ্ট সবাইকে, বিশেষ করে, শিক্ষক ও শিক্ষাবিদদের শিক্ষার উন্নয়নে অবদান রাখার আহ্বান জানাই। সরকার শিক্ষা ব্যবস্থাকে যুগোপযোগী করতে বদ্ধপরিকর।’
শিক্ষামন্ত্রী বলেন, ‘একটি জাতির উন্নতি ও সমৃদ্ধি নির্ভর করে তার শিক্ষাব্যবস্থার ওপর। এখন সময় এসেছে শিক্ষার গুণগত মান উন্নয়নের, শিক্ষার মানোন্নয়নে কাজ করার। সরকার শিক্ষার গুণগত মান উন্নয়নে সচেষ্ট রয়েছে। পাশাপাশি উচ্চশিক্ষা ও গবেষণাধর্মী শিক্ষার ওপর জোর দিয়েছে। গবেষণাকে উৎসাহিত করতে সরকার বঙ্গবন্ধু ফেলোশিপ সাইন্স অ্যান্ড আইসিটি এবং প্রধানমন্ত্রী ফেলোশিপ প্রবর্তন করেছে।’
দীপু মনি আরও বলেন, আজকের এই আন্তর্জাতিক শিক্ষা সম্মেলনের মাধ্যমে যেসব সুপারিশ আসবে তা বাস্তবায়নে সরকার আন্তরিক থাকবে।
শিক্ষা সম্মেলনে কলকাতার ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক রঞ্জন চক্রবর্তী বলেন, প্রত্যেক নাগরিকের জন্য নৈতিক শিক্ষা এবং আধুনিক ও যুগোপযোগী শিক্ষাব্যাবস্থা প্রয়োজন।
মাদারীপুর জেলা প্রশাসক মো. ওয়াহিদুল ইসলামের সভাপতিত্বে শিক্ষা সম্মেলনে আরও বক্তব্য রাখেন জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. হারুন-অর-রশিদ, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. এম আব্দুস সোবহান, বরিশাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. হারুন রশীদ খান, সাবেক নৌপরিবহনমন্ত্রী শাহজাহান খান এবং সাবেক যোগাযোগমন্ত্রী সৈয়দ আবুল হোসেন।
অনুষ্ঠানে স্থানীয় এমপি ও কেন্দ্রীয় আওয়ামী লীগের দফতর সম্পাদক ড. আবদুস সোবহান গোলাপ, কেন্দ্রীয় আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক আ ফ ম বাহাউদ্দিন নাছিম, চিফ হুইপ নুর-ই-আলম লিটন চৌধুরী, সংসদ সদস্য তাহমিনা সিদ্দিকী, শেখ হাসিনা অ্যাকাডেমি এবং কালকিনির বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক ও শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।